সৌদি-বাংলাদেশ ৪ স্মারক ২ চুক্তি স্বাক্ষর: ৩৫ বিলিয়ন ডলার বিনিয়োগে কমিটির প্রস্তাব

Slider অর্থ ও বাণিজ্য

কূটনৈতিক: সৌদি আরবের সাথে বাংলাদেশের বিনিয়োগ সংক্রান্ত চারটি সমঝোতা স্মারক ও দুইটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে সফররত সৌদি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে এসব স্মারক ও চুক্তি স্বাক্ষরিত হয়। এর আগে সকালে ওই প্রতিনিধি দলের সাথে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দল বৈঠকে বসে। আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক এই বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে দেশের অগ্রাধিকার খাতগুলোতে সৌদি আরবকে বিনিয়োগের আহবান জানানো হয়। সৌদি প্রতিনিধি দল বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ এবং অর্থায়নের ক্ষেত্রে বাংলাদেশ সরকার প্রদেয় বিভিন্ন সুবিধা, প্রণোদনা, বিনিয়োগের ক্ষেত্রে সম্ভাব্য চ্যালেঞ্জ ও এর প্রতিকার বিষয়ে মতবিনিময় করেন।

বাংলাদেশের প্রতিনিধি দলে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, শিল্পমন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীসহ সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তারা। সৌদি আরবের বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী এবং অর্থ ও পরিকল্পনামন্ত্রীসহ দেশটির উচ্চপর্যায়ের ছয়জন ওই প্রতিনিধি দলে রয়েছেন। এছাড়াও, দলটিতে সৌদি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড এবং সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্টসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর উচ্চপর্যায়ের কর্মকর্তারা, দেশটির শীর্ষস্থানীয় বেশ কয়েকটি কোম্পানির প্রতিনিধিসহ প্রায় ৩৫ জন রয়েছেন।

পরে এক সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল বলেন, সৌদি প্রতিনিধি দল বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী।
তারা আমাদের চাহিদা জানতে চেয়েছে। আমরা বেশ কয়েকটি প্রকল্পের কথা বলেছি। এরমধ্যে ঢাকা-চট্টগ্রাম- কক্সবাজার ট্রেন, ঢাকা-বরিশাল ট্রেন লাইনসহ আরও কয়েকটি প্রকল্প। আমরা তাদের কাছে ৩৫ বিলিয়ন ডলারের বিনিয়োগের কথা বলেছি। তারা সঙ্গে সঙ্গে এ নিয়ে একটি কমিটি করার প্রস্তাব করলেন। সৌদির অর্থ ও পরিকল্পনা মিনিস্টার থাকবেন সেই কমিটির প্রধান। নাম হবে সৌদি-বাংলাদেশ জয়েন্ট ওয়ার্কিং কমিটি ফর ইনভেস্টমেন্ট। এ কমিটিতে আমাদের পক্ষ থেকে কয়েকজন মন্ত্রী থাকবেন। তারা দ্রুত আমাদের প্রজেক্টগুলো নিয়ে স্টাডি করবেন। এবং তাদের মতামত আমাদের জানাবেন।

আমি আশস্ত যে দ্রুত আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারব। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যার কাছে ফান্ড তিনি যেহেতু এই কমিটির প্রধান সেহেতু আমারা দ্রুততার সাথে এগিয়ে যেতে পারব। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এ সময় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *