বিগত ৫ বছরে জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলা ১৭৬ শতাংশ বৃদ্ধি

Slider বিচিত্র

গত ১৪ ফেব্রুয়ারী জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জঙ্গি হামলায় ৪০ সিআরপিএফ সেনার মৃত্যুর ঘটনা সকল ভারতীয়দের মনে দাগ কেটে আছে। পরিসংখ্যান বলছে, শেষ পাঁচ বছরে রাজ্যটিতে এটাই সবচেয়ে ভয়ঙ্কর জঙ্গি হামলা। যদিও নরেন্দ্র মোদি সরকারের একটি রিপোর্টে দেখা গেছে, গত পাঁচ বছরই নিয়মিতভাবে এই রাজ্যটিতে জঙ্গি হামলার ঘটে চলেছে।

সম্প্রতি ভারতের লোকসভায় কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে প্রকাশিত ওই তথ্যে দেখে গেছে, ২০১৪ সাল থেকে ২০১৮ পর্যন্ত উপত্যকায় জঙ্গি হামলার ঘটনা বৃদ্ধি পেয়েছে ১৭৬ শতাংশ।

এই হামলায় নিরাপত্তা বাহিনীর সেনাদের নিহতের ঘটনা বৃদ্ধি পেয়েছে ৯৩ শতাংশ। এই সময়ের মধ্যেই জঙ্গি হামলার ঘটনা ঘটেছে ১,৭০৮ টি, অর্থাৎ পাঁচ বছরে প্রতি মাসে গড়ে ২৮ টি এই হামলার ঘটনা ঘটেছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হংসরাজ গঙ্গারাম আহির নিজেই জানিয়েছিলেন, ২০১৪ সালে জম্মু-কাম্মীরে ২২২ টি জঙ্গি হামলার ঘটনা ঘটেছিল। পরের বছর ২০১৫ সালে তা কিছুটা কমে, ওই বছরে ২০৮ টি হামলার ঘটনা ঘটে। কিন্তু ২০১৬ সাল থেকে হামলার ঘটনা ফের বাড়তে থাকে। ওই বছরে ৫৪.৮ শতাংশ বেড়ে সংখ্যাটা হয় ৩২২। ২০১৭ সালে ৩৪২ টি হামলার ঘটনা ঘটে(৬ শতাংশ বৃদ্ধি), ২০১৮ সালে সেই সংখ্যা বেড়ে হয় ৬১৪ টি (৭৯.৫৩ শতাংশ বৃদ্ধি), অর্থাৎ প্রতি মাসে গড়ে ৫১ টি জঙ্গি হামলার মতো ঘটনা ঘটে।

জঙ্গি হামলার ঘটনার পাশাপাশি গত পাঁচ বছরে মৃত্যুর সংখ্যাও বেড়েছে। ২০১৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত রাজটিতে জঙ্গি হামলায় ১৩১৫ জনের মৃত্যু হয়েছে।

এর মধ্যে ১৩৮ জন সাধারণ নাগরিক (১০.৪৯ শতাংশ), ৩৩৯ জন নিরাপত্তা বাহিনীর সদস্য (২৫ শতাংশ) এবং ৮৩৮ জন সন্ত্রাসবাদী (৬৩.৭২ শতাংশ)।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের রিপোর্ট বলছে, ২০১৪ থেকে ২০১৮ সাল-এই পাঁচ বছরে জম্মু-কাশ্মীরে সাধারণ নাগরিকের মৃত্যু বেড়েছে ৩৫.৭১ শতাংশ। নিরাপত্তারক্ষীদের নিহতদের শতকরা হার বেড়েছে ৯৩ ভাগ, জঙ্গিদের মৃত্যু বেড়েছে ১৩৩.৬৩ শতাংশ।

রিপোর্টে আরও প্রকাশ, ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত জম্মু-কাশ্মীরে প্রায় ৪ শতাধিক জঙ্গি সীমান্ত পেরিয়ে এরাজ্যে প্রবেশ করেছে। যার অর্থ শেষ তিন বছরে গড়ে প্রতি মাসে ১১ জন করে জঙ্গির অনুপ্রবেশ ঘটেছে উপত্যকায়।

সরকারি রিপোর্ট অনুযায়ী, ২০১৮ সালের জুন মাসে সবচেয়ে বেশি জঙ্গি অনুপ্রবেশের ঘটনা ঘটে। ওই মাসটিতে ৩৮ জঙ্গি সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করে। ২০১৬ সালের সেপ্টেম্বর এবং ২০১৭ সালের মে মাসে জম্মু-কাশ্মীরে ২৫ জন করে জঙ্গি অনুপ্রবেশ করে। ২০১৭ সালের জানুয়ারী মাসে তিন জঙ্গির অনুপ্রবেশ ঘটে রাজ্যটিতে।

আবার ২০১৬ জানুয়ারী থেকে ২০১৮ ডিসেম্বর-এই তিন বছরের মধ্যে এমন তিনটি মাস আছে যেখানে কোন জঙ্গি অনুপ্রবেশের ঘটনাই ঘটেনি। এগুলি হল ২০১৬ সালের অক্টোবর ও নভেম্বর এবং ২০১৮ সালের ডিসেম্বর মাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *