লালমনিরহাটে শিক্ষক-কর্মচারীদের মানববন্ধন ও স্বারক লিপি পেশ

Slider রংপুর

হাসানুজ্জামান হাসান,লালমনিরহাট প্রতিনিধি: নন এমপিও সকল শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তির দাবীতে লালমনিরহাটে শিক্ষক-কর্মচারীরা মানববন্ধন ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্বারক লিপি পেশ করেছে।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারী) বেলা ১২টায় নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারী ফেডারেশনের আয়োজনে জেলার প্রান কেন্দ্র মিশনমোড় গোল চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধ শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্বারক লিপি পেশ করেন তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশ স্বাধীনের পর শিক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করার লক্ষ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক সাথে প্রায় ৩৮ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করন করেন।

তারই ধারাবাহিকতায় তার সুযোগ্য কন্যা চার চার বারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করন করেন।

শিক্ষার প্রসারে বর্ষের প্রথম দিনই প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সকল শিক্ষার্থীদের হাতে একযোগে বিনা মূল্যে পাঠ্য পুস্তক তুলে দেয়া হচ্ছে। শিক্ষক কর্মচারীদের অর্থনৈতিক অবস্থা বিবেচনা করে সরকার পে-স্কেল, বার্ষিক শতকরা ৫ভাগ বেতন ভাতা বৃদ্ধি, বৈশাখী ভাতাসহ বাড়ি ভাড়া ৫গুন ও চিকিৎসাভাতা দ্বিগুন করা হয়েছে।

সম্প্রতি ১৯৯টি তার পরবর্তীতে আরো ৭০টি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করন ঘোষনা করা হয়েছে। এ সরকার যে শিক্ষা বান্ধব এসব তারই প্রমান।

এছাড়াও নারী শিক্ষা বিস্তারে প্রাথমিক বৃত্তি, উপবৃত্তির সংখ্যা দ্বিগুন ও অর্থের পরিমান বৃদ্ধি, ¯স্নাতক স্তর পর্যন্ত উপবৃত্তি ও অবৈতনিক শিক্ষা ব্যবস্থা চালু করা হয়েছে। শিক্ষার মান উন্নয়নে শিক্ষা প্রতিষ্ঠানের ভৌত অবকাঠামো উন্নয়নসহ মাল্টিমিডিয়া কাসরুম চালু করা শিক্ষা ক্ষেত্রে বর্তমান সরকারের উন্নয়নের উজ্জল দৃষ্টান্ত।

বক্তারা ক্ষোভের সাথে বলেন, শিক্ষা ব্যবস্থার এতো উন্নয়ন করা হলেও এসব সুবিধা থেকে এমপিও ভুক্ত না হওয়ার কারনে দীর্ঘ ১০ থেকে ২০ বছর যাবৎ ২৫ লক্ষাধিক শিক্ষার্থীদের পাঠদানকারী প্রায় লক্ষাধিক শিক্ষক-কর্মচারী বিনা বেতনে মানবেতর জীবন-যাপন করছে।

যা অত্যান্ত কষ্টকর, বেদনাদায়ক ও অমানবিক।

বার বার প্রতিশ্রুতি দিয়েও তাদের এসব শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করন করন হচ্ছে না। তাই তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট এমপিওভুক্তির ক্ষেত্রে দীর্ঘসুত্রতা লাঘব করে দ্রুত সময়ে সকল নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান একযোগে এমপিওভুক্তির জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দেয়ার আবেদন জানান সেই সাথে তাদেও দাবী মানা না হলে পরবর্তীতে তারা বৃহত্তর আন্দোলনে যাওয়ার ঘোষনা দেন।

নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের লালমনিরহাট জেলা শাখার সভাপতি অধ্যক্ষ ইউনুছ আলীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সাধারন সম্পাদক অধ্যক্ষ মোঃ শওকত হায়াত প্রধান বাবু, যুগ্ন সাধারন সম্পাদক মোঃ হাফিজুল ইমলাম বিটু, পাটগ্রাম বিএম কলেজের প্রভাষক মোঃ লুৎফর রহমান, রমনিগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহসান উল আলম, শিক্ষক গোলাম সারওয়ার মিলন প্রমূখ।

মানববন্ধনে জেলার নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শত শত শিক্ষক অংশ গ্রহন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *