বারি প্রযুক্তি প্রদর্শনী-২০১৯ এর উদ্বোধন

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

মো:আলীআজগর পিরু:গাজীপুর বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর দুই দিনব্যাপী বারি প্রযুক্তি প্রদর্শনী ২০১৯ এর উদ্বোধন করা হয়।

গতকাল রবিবার সকাল ১১ টার সময় কৃষি গবেষণা ইনস্টিটিউট এর কাজী বদরুদ্দোজা মিলনায়তনে এ প্রযুক্তে প্রদর্শনী অনুষ্ঠান উদ্বোধন করা হয়েছে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড.আবুল কালাম আযাদ এর সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন,গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. মো: আব্দুর রাজ্জাক এমপি।কৃষিমন্ত্রী উপস্থিত থেকে এ প্রযুক্তি প্রদর্শনীর উদ্বোধন ঘোষণা করেন ও বিভিন্ন স্টল পরিদর্শন করেন। স্টল পরিদশর্নের পূর্বে তিনি বারি বাতাবিলেবু-৪ এর একটি চারা রোপন করেন।প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, স্বাধীনতার পর হতে যে সমস্ত খাতে উন্নয়নের ছোঁয়া লেগেছে তার মধ্যে কৃষিখাত অন্যতম। কৃষিখাত কে কমার্শিয়াল কৃষিতে রুপান্তরিত করতে হবে। বিশ্বায়নের সাথে তাল মিলিয়ে উচ্চ মূল্যের ফসল উৎপাদনে অবদান রাখার জন্য বিজ্ঞানীদের বলেন। ফুলকপি, মূলা, টমেটো ইত্যাদি পচনশীল সবজি মৌসুমের পরে কোন দামই থাকে না আবার সরিষা অনেক বেশি মূল্যে আমাদের আমদানি করতে হয় বিধায় প্রযুক্তিগত উন্নয়নের মাধ্যমে উচ্চফলনশীল নতুন নতুন জাত উদ্ভাবন করে উৎপাদন বাড়ানোর জন্য বিজ্ঞানীদের বলেন। দেশের উন্নয়নের স্বার্থে সকলকে এক সাথে কাজ করার জন্য আহ্বান জানান। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কৃষি উৎপাদন বৃদ্ধি করে নিরাপদ খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণ, কৃষকের আয় বৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন প্রকার দানা জাতীয় শস্য, কন্দাল, সবজি, ডাল, তৈলবীজ, ফল ও অন্যান্য ফসলের উপর গবেষণা কার্যক্রম পরিচালনা করে আসছে। এছাড়াও গবেষণার পাশাপাশি উদ্ভাবিত প্রযুক্তি/তথ্য হস্তান্তর কার্যক্রম পরিচালনা করাও এই প্রতিষ্ঠানের অন্যতম দায়িত্ব।

বিএআরআই এ পর্যন্ত ২০৮ টিরও বেশি ফসলের ৫৩১টি উচ্চ ফলনশীল (হাইব্রিডসহ), রোগ প্রতিরোধক্ষম ও বিভিন্ন প্রতিকূল পরিবেশ প্রতিরোধী জাত এবং ৫০৫টি অন্যান্য প্রযুক্তিসহ ১,০৩৬ টিরও বেশি প্রযুক্তি উদ্ভাবন করেছে। বারি প্রযুক্তি প্রদর্শনী ২০১৯ এ বিএআরআই কর্তৃক বিভিন্ন সময়ে উদ্ভাবিত এসকল প্রযুক্তি প্রদর্শন করা হয়।

উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের সংসদ সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান,কৃষি মন্ত্রণালয়ের সচিব মো:নাসিরুজ্জামান। অনুষ্ঠানে সম্মানিত বিশিষ্ট বিজ্ঞানী হিসেবে উপস্থিত ছিলেন বিএআরআই-এর প্রতিষ্ঠাতা পরিচালক (অব.) ও এমেরিটাস সায়েন্টিস্ট, এনএআরএস, ড.কাজী এম বদরুদ্দোজা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিচালক (সেবা ও সরবরাহ) ড.মদন গোপাল সাহা ও ধন্যবাদ জ্ঞাপন বক্তব্য রাখেন পরিচালক (গবেষণা) ড. মো:আব্দুল ওহাব। অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের গবেষণা কার্যক্রম, সাফল্য, উদ্ভাবিত প্রযুক্তি ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনার উপর সংক্ষিপ্ত উপস্থাপনা উপস্থাপন করেন পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো: লুৎফর রহমান।
উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ কৃষি প্রযুক্তি হাতবই ২০১৯ এর মোড়ক উন্মোচন করেন।

বিএআরআই এর সকল স্টেকহোল্ডার তথা পলিসিমেকার, জনপ্রতিনিধি, বোর্ড অব ম্যানেজমেন্ট, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নার্সভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠান, বিএডিসি, কৃষি বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, এনজিও ও কৃষিসংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তা/বিজ্ঞানীবৃন্দ এবং কৃষক প্রতিনিধিসহ দুই দিনে প্রায় ৮০০ জন প্রতিনিধি (১ম দিন ৪০০জন ও ২য় দিন ৪০০ জন) অংশগ্রহণ করবেন। প্রদর্শনীর প্রথম দিনের দ্বিতীয় অংশে অংশগ্রহণকারী স্টেকহোল্ডারগণ বিভিন্ন স্টল, মাঠ ও ল্যাব পরিদর্শন এবং মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

প্রদর্শনীর দ্বিতীয় দিন ১১ ফেব্রুয়ারি সোমবার এ দেশের বিভিন্ন অঞ্চলের কৃষক ও কৃষাণীসহ প্রায় ৪০০ জন অংশগ্রহণ করবেন। তারা বিএআরআই উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তির উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন, বিভিন্ন মাঠ ও ল্যাব পরিদর্শন এবং মুক্ত আলোচনায় অংশগ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *