অবৈধ হকার উচ্ছেদে ব্যর্থ সিসিক মেয়র আরিফ

Slider ফুলজান বিবির বাংলা

হাফিজুল ইসলাম লস্কর, সিলেট :: সিলেট মহানগরে অবৈধ হকার উচ্ছেদ ঘনঘন অভিযান চালিয়েও হকার মুক্ত করা যায়নি। আজও বহালতবিয়তেই ফুটপাত দখল করে ব্যবসা করছে হকাররা। আদালতের নির্দেশনা এবং সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর হকার উচ্ছেদে জিহাদ ঘোষনা কোন কিছুতেই ফুটপাত হকার মুক্ত হয়নি।

নতুন বছরের শুরু থেকেই দিনে এবং রাতে ফুটপাত অবৈধ হকার মুক্ত করতে অভিযান পরিচালনা করে সিসিক। কিন্তু কোন কিছুতেই মহানগরের ফুটপাত হকার মুক্ত হচ্ছেনা। তাই বিরক্তি প্রকাশ করে এক পথযাত্রী বলেন, হকার উচ্ছেদে মেয়র ব্যর্থ হয়েছেন। সিলেটের পথযাত্রীদের চলাচলের পথে বিঘ্ন সৃষ্টিকারী হকার বাণিজ্য নির্মুল করতে নগরপতি ও প্রশাসনকে আরও কঠোর হতে হবে বলে মনে করেন পথযাত্রীরা।

উল্লেখ্য, শনিবার (২৬ জানুয়ারী) গভীর রাতে হকার উচ্ছেদ অভিযান শুরু করে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)। পরের দিনে সাঁড়াশি অভিযানে পুরোপুরি বদলে গেলেও রাতে পাল্টে যায় সিলেট নগরের ফুটপাত। আবার সেই আগের চিত্র। যত্রযত্র স্থানে আবারও দোকানপাট, পসরা খুলে বসেন হকাররা। মহানগরীর সুরমা পয়েন্ট, কোর্ট প্রাঙ্গণ, পুলিশ ফাঁড়ি, বন্দর এলাকায় হকারদের অবৈধ দোকানপাট নিয়ে বসে আছেন। যা দিনের ঠিক উল্টো চিত্র দেখা যায় পুরো নগরজুড়ে।
টানা অভিযানে ফুটপাত দিয়ে চলাফেরা করা জনসাধারণ উচ্ছসিত হলেও রাতের নগরে বের হয়ে অসহনীয় ভোগান্তিতে পড়েন তারা। বারবার উচ্ছেদের পরও কেনো এমন হকার দৌরাত্ব তাও ভাবাচ্ছে নগরবাসীকে।

এর আগে সিসিক মেয়র আরিফ জানিয়েছিলেন, আদালতের নির্দেশনা ও সিসিকের নির্দেশ বারবার অমান্য করেহকাররা অবৈধভাবে দখল করে রেখেছে জনসাধরণের চলাচলের ফুটপাতের রাস্তা। যার ফলে কঠোর থেকে কঠোরতর হয় সিটি কর্পোরেশন। যার অংশ হিসেবে নগরীর গুরুত্বপূর্ণ এলাকায় টানা অভিযান শুরু হয়। তবে এই অভিযান অব্যাহত না রাখলে হকাররা আবারও ফুটপাত দখল করে অবৈধ স্থাপনা গড়ে তুলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *