চবিতে মাসব্যাপী বিতর্ক কর্মশালার উদ্বোধন

Slider শিক্ষা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি স্কুল অব ডিবেট’র(সিইউএসডি) উদ্যোগে শুরু হয়েছে মাসব্যাপী ১০ম থিমেটিক ডিবেট ওয়ার্কশপ এন্ড ডিবেট চ্যাম্পিয়নশিপ। বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগে এই কর্মশালা শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মার্কেটিং ডিপার্টমেন্ট এর সহযোগী অধ্যাপক ডা. ফুয়াদ হাসান, বিশেষ অতিথি ছিলেন সিইউএসডির উপদেষ্টা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক খ. আলী আর রাজী, সিইউএসডির সভাপতি অভিষেক দত্ত, সাধারণ সম্পাদক দীপ্ত নন্দীসহ আরও অনেকে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিতর্ক হলো নিজের মধ্যে সৃষ্ঠ বক্তব্য অন্যের কাছে তুলে ধরার এবং এর যৌক্তিকতা ফুটিয়ে তোলার অন্যতম মাধ্যম।

বিশ্ববিদ্যালয় পরিসরে একজন শিক্ষার্থীর নিজস্ব মত প্রকাশ এবং এর জন্য পড়াশুনার মাধ্যমে নিজেকে শাণিত করার গুরুত্ব অপরিসীম।
অনুষ্ঠানে সঞ্চালনা করেন সিইউএসডির বিতর্ক সম্পাদক টিপু মারমা।

এই মাসব্যাপী ওয়ার্কশপে রাজনীতি, অর্থনীতি, নেতৃত্ব উন্নয়ন, উপস্থাপনা, আন্তর্জাতিক সম্পর্ক, কূটনীতি, সাইবার অপরাধসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের উপর ক্লাস অনুষ্ঠিত হবে। ক্লাসগুলো নেবেন বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষকগণ এবং বিতর্ক বিষয়ক নানা শিক্ষনীয় ক্লাস যা নিবেন দেশসেরা জাতীয় ও আন্তর্জাতিক বিতার্কিকগণ। এছাড়াও কর্মশালায় বিভিন্ন গ্রুপ এক্টিভিটি, ব্রেইন স্টর্মিং সেশন এবং গ্রুপ প্রেজেন্টেশন এর মাধ্যমে অংশগ্রহণকারীদের দক্ষতার উন্নয়ন করা হয়। এই ওয়ার্কশপের শেষে থাকবে বাংলা বিতর্ক প্রতিযোগিতা এবং ইংরেজি পাবলিক স্পিকিং প্রতিযোগিতা। কর্মশালার শেষে কৃতকার্য শিক্ষার্থীদের সার্টিফিকেট প্রদান এবং পুরস্কার বিতরণ করা হবে। মাসব্যাপী এই কর্মশালার মিডিয়া পার্টনার হিসেবে আছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি(চবিসাস)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *