বইপড়া মানুষ সমাজকে আলোকিত করতে পারে, রিমি এমপি।

Slider সারাদেশ


মাসুদ পারভেজ কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি:পৃথিবীকে অশুভ মানুষের দখল থেকে মুক্ত করার হাতিয়ার হচ্ছে বই। বই মানে আলো। বই পড়লে জ্ঞান অর্জন করা যায়। জ্ঞান অর্জন করতে পারলে সমাজ রাষ্ট্রসহ সব জায়গায় আলোকিত মানুষ হওয়া সম্ভব। বই মানুষের জীবনকে সুন্দর করে। বই মানুষকে আলোকিত করে। তাজউদ্দীন আহমদ এন্ড সৈয়দা জোহরা তাজউদ্দীন মেমোরিয়াল ফাউন্ডেশনের স্কুল ভিত্তিক বইপড়া কর্মসূচীর পুরষ্কার বিতরণ অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে গাজীপুর-৪, কাপাসিয়া আসনের সংসদ সদস্য সিমিন হোসেন রিমি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বই পড়া মানুষ তাদের প্রসারিত দৃষ্টিভঙ্গির মাধ্যমে সমাজকে আলোকিত করতে পারে। দেশের উন্নয়নে নানা ক্ষেত্রে অবদান রাখার মাধ্যমে ভূমিকা রাখতে পারে । পাঠ্যপুস্তকের পাশাপাশি অন্যান্য বই পড়তে হবে। এতেই নিজেকে বিকশিত করা সম্ভব।
সোমবার সকালে ‘তাজউদ্দীন আহমদ এন্ড সৈয়দা জোহরা তাজউদ্দীন মেমোরিয়াল ফাউন্ডেশনে’র উদ্যোগে কাপাসিয়া পালকি কামিউনিটি সেন্টারে বছরব্যাপী স্কুল ভিত্তিক বইপড়া কর্মসূচীর পুরষ্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ফাউন্ডেশনের সভাপতি সিমিন হোসেন রিমি এমপি’র সভাপতিত্বে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের সহ-সভাপতি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমদ সোহেল তাজ।
স্বাগত্ব বক্তব্যে তানজিম আহমদ সোহেল তাজ উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বই মানুষের মনকে ঐশ্বর্যবান করে তোলে। তোমরা যত বেশি বই পড়বে, তত ঐশ্বর্যবান হবে। তোমাদের হৃদয় সুন্দর হোক, তোমাদের ভাষা সুন্দর হোক, তোমাদের জীবন সুন্দর হোক। সে জীবন দিয়ে তোমরা যে বাংলাদেশ গড়বে তা যেন সুন্দর হয়। আলোকিত মানুষ গড়ার লক্ষ্যেই ফাউন্ডেশনের উদ্যোগে এই বইপড়া কর্মসূচী পরিচালিত হচ্ছে এবং তা চলমান থাকবে।

অন্যানের মাঝে বক্তব্য রাখেন কাপাসিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুহম্মদ শহীদুল্লাহ, উপজেলা নির্বাহী অফিসার মোসাঃ ইসমত আরা, উপজেলা শিক্ষা অফিসার মাহবুবুর রহমান, ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও বিশিষ্ট সাংবাদিক মনজেরে আহসান মোঃ গোলাম কিবরিয়া, ফাউন্ডেশনের সদস্য আলমগীর কবির প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন ফাউন্ডেশনের সংগঠক পারভেজ আহমেদ পাপেল।
উল্লেখ্য ২০১৭ সাল থেকে ‘তাজউদ্দীন আহমদ এন্ড সৈয়দা জোহরা তাজউদ্দীন মেমোরিয়াল ফাউন্ডেশনে’র উদ্যোগে কাপাসিয়ার ১১ টি ইউনিয়নের ৪৫ টি শিক্ষা প্রতিষ্ঠানে এই বইপড়া কর্মসূচী পরিচালিত হচ্ছে। ২০১৮ সালে বইপড়া কর্মসূচীতে ১৪৫০০ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। এবং বছর শেষে মূল্যায়ন পরীক্ষায় অংশ গ্রহণ করে ২৩১ জন ছাত্র-ছাত্রী প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছে। এই অনুষ্ঠানটি উৎসর্গ করা হয় তাজউদ্দীন আহমদের ঘনিষ্ট বন্ধু বীর মুক্তিযোদ্ধা, এ্যাডভোকেট ও রাষ্ট্রদূত জমিরউদ্দন আহমেদের স্মৃতির স্মরণে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *