মালয়েশিয়ায় ‘রোড-শো ও ব্রান্ডিং বাংলাদেশ’ সেমিনার অনুষ্ঠিত

Slider সারাবিশ্ব

মালয়েশিয়ার পেনাং রাজ্যে রোড-শো ও ব্রান্ডিং বাংলাদেশ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেল সাড়ে ৪টায় পেনাং-এর পাচঁ-তারকা জি-হোটেলের গ্রান্ড বলরুমে বাংলাদেশ দূতাবাসের উদ্যেগে সেমিনারটির আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার পেনাং রাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী দাতু হাজী আব্দুল হালিম হোসেইন।

সেমিনারে সভাপতিত্ব করেন মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম।

প্রধান অতিথি দাতু হাজী আব্দুল হালিম হোসেইন বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করে তার বক্তব্যের শুরুতে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের মাধ্যমে সরকার গঠন করায় অভিনন্দন জানান।
তিনি মালয়েশিয়ার অগ্রগতিতে, বিশেষ করে নির্মাণ শিল্প ও পাম চাষে বাংলাদেশের শ্রমিকদের অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। আসিয়ান দেশসমূহের মধ্যে মালয়েশিয়া বাংলাদেশকে স্বীকৃতি প্রদানকারী প্রথম দেশ হিসেবে উল্লেখ করে প্রধান অতিথি তাঁর বক্তব্যে উভয় দেশ বিভিন্ন আন্তর্জাতিক ফোরাম যেমন, কমনওয়েলথ, ওআইসি ও ন্যামে কাধেঁ কাঁধ মিলিয়ে কাজ করছে বলে জানান। মালয়েশিয়া প্রতিবেশি দেশ হিসেবে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নকে গভীরভাবে পর্যবেক্ষণ করে বলে তিনি মন্তব্য করেন।

বাংলাদেশ হাইকমিশনকে রোড-শো ও ব্রান্ডিং বাংলাদেশ অনুষ্ঠান আয়োজনের জন্য ধন্যবাদ জানিয়ে প্রধান অতিথি বলেন, এ সেমিনারের মাধ্যমে অংশগ্রহণকারী ব্যবসায়ীরা শুধুমাত্র বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা সম্পর্কেই অবহিত হবেন না, এছাড়াও এ সেমিনারের মাধ্যমে বাংলাদেশের কাইকমিশনের সাথে পেনাং রাজ্যের ব্যবসায়ী সম্প্রদায়ের সঙ্গে এক গভীর সেতুবন্ধন রচিত হবে। পেনাং রাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী তাঁর বক্তব্যে পেনাং রাজ্যের ব্যবসায়ী প্রতিনিধিদের নিয়ে বাংলাদেশ সফরে যাওয়ার আগ্রহ প্রকাশ করেন।

হাই কমিশনার মহ. শহীদুল ইসলাম তার বক্তব্যে বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার লক্ষ্য নিয়ে দ্রুত গতিতে এগিয়ে চলছে। তিনি জানান, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগে এশিয়ার সেরা গন্তব্য হলো বাংলাদেশ। বাংলাদেশে ব্যবসা বাণিজ্যের সমৃদ্ধ ইতিহাস উপস্থিত ব্যবসায়ী নেতৃবৃন্দের নিকট তুলে ধরেন হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম।

সেমিনারে পেনাং চাইনিজ চেম্বার অব কমার্স, পেনাং মালে চেম্বার অব কমার্স, পেনাংস্থ ইন্ডিয়ান চেম্বার অব কমার্স, ফেডারেশন অব মালয়েশিয়ান ম্যানুফেকচারার্সসহ পেনাং রাজ্যের আড়াই শতাধিক ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়াও সেমিনারে উপস্থিত ছিলেন, দূতাবাসের ডিফেন্স এডভাইজার এয়ার কমডোর মো: হুমায়ূন কবির, প্রথম সচিব (বাণিজ্যিক) মোঃ রাজিবুল আহসান এবং পেনাং রাজ্যে বাংলাদেশের অনারারি কনসাল দাতু শেখ ইসমাইল।

সেমিনার শেষে প্রথম সচিব (বাণিজ্যিক) মো. রাজিবুল আহসান জানান, এ সেমিনার আয়োজনের মূল উদ্দেশ্য হলো মালয়েশিয়ার ব্যবসায়ী সম্প্রদায়ের নিকট বাংলাদেশের অগ্রগতির চিত্র তুলে ধরা। এর মাধ্যমে মালয়েশিয়া ও বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক একদিকে যেমন জোরদার হবে, অন্যদিকে মালয়েশিয়ার বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *