ইন্টারনেট থেকে ১০ হাজার অ্যাপ, ৭০ লাখ তথ্য মুছে দিল চীন

Slider তথ্যপ্রযুক্তি

বিকৃত তথ্য, ভুয়া খবর রুখতে চীন বাকি বিষয়ের মতোই অতিরিক্ত সতর্ক। ইতিমধ্যে দেশটিতে একাধিক ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হয়েছে। মুছে ফেলা হয়েছে একাধিক তথ্য। মোট ৯,৩৮২টি অ্যাপ, ৭০ লাখ তথ্যাংশ ইন্টারনেট থেকে মুছে ফেলে দেওয়া হয়েছে।

গত বুধবার এমনটাই জানিয়েছে চীনের সাইবার নজরদারি সংস্থা (‌সিএসি‌)‌। চলতি মাসেই এই প্রক্রিয়া শুরু করেছে ওই সংস্থাটি। তাদের তরফ বিবৃতি দিয়ে জানানো হয়েছে, নেটদুনিয়ায় গ্রহণযোগ্য নয় এবং ক্ষতিকারক তথ্যগুলিকে মুছে ফেলার প্রক্রিয়া চলতি মাসেই শুরু করা হয়েছে। এছাড়া বন্ধ করে দেওয়া হয়েছে ৭৩৩টি ওয়েবসাইট।

এখানেই শেষ নয়, বিকৃত এবং নেটদুনিয়ার পক্ষে ক্ষতিকারক এমন তথ্য নিজস্ব নিউজ অ্যাপ ‘‌তিয়ানতিন কুয়াইবাও’‌–তে পরিবেশন করছে ‘‌টেনসেন্ট’‌, এই অভিযোগে ওই অ্যাপটিও বন্ধ করে দিয়েছে সিএসি। যদিও এই নিয়ে ‘‌টেনসেন্ট’‌ কর্তৃপক্ষের তরফ থেকে কিছু জানানো হয়নি।

কর্তৃপক্ষের পক্ষ থেকে একই কারণে ‘‌হুয়াবান’‌ নামে ছবি শেয়ার করে এরকম একটি সাইটেরও সমালোচনা করা হয়েছে। যদিও হুয়াবান জানিয়েছে, উন্নত করার জন্যই কিছুক্ষণের জন্য ওয়েবসাইটটির অনলাইন সার্ভিস বন্ধ করে রাখা হয়েছিল।

মূলত ২০১৬ সালে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ক্ষমতায় আসার পর থেকেই সেদেশের ইন্টারনেট ব্যবস্থার উপর নজরজারি বাড়িয়েছে সরকার।

কোনোরকম বিকৃত তথ্য বা সেরকম কিছু নেটদুনিয়ায় পরিবেশন করার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
গত বছর নভেম্বরেও এরকম পদক্ষেপ করেছিল সিএসি। চীনের কমিউনিস্ট পার্টির ইতিহাসকে বিকৃত করার জন্য এবং রাজনৈতিক ভাবে ক্ষতিকারক তথ্য পরিবেশনের জন্য ৯৮০০ ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হয়েছিল সিএসি’র পক্ষ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *