ভেনিজুয়েলায় বিরোধী নেতা নিজেকে প্রেসিডেন্ট ঘোষণা করলেন, স্বীকৃতি দিলেন ট্রাম্প

Slider ফুলজান বিবির বাংলা


ঢাকা:লাতিন আমেরিকার দেশ ভেনিজুয়েলায় রাজনৈতিক সঙ্কট আরো ঘনীভূত হয়েছে। দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ভবিষ্যত কি হবে তা নিয়ে এক অস্থির পরিবেশের সৃষ্টি হয়েছে। বিশেষ করে বিরোধী দলের নেতা হুয়ান গাইডো নিজেকে দেশের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করায় এ সঙ্কট আরো তীব্র হয়েছে। গাইডোর এমন ঘোষণাকে অভ্যুত্থানের সঙ্গে তুলনা করেছে মাদুরো সরকার। একই সঙ্গে তাকে জেল দেয়ার হুমকি দিয়েছে সরকার।

এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। এতে বলা হয়, গত বছর দেশটিতে জাতীয় নির্বাচন হয়। ওই নির্বাচন নিয়ে আছে তীব্র বিরোধ।
বহু বিদেশী সরকার নির্বাচনকে স্বীকৃতি দিতে অস্বীকৃতি জানিয়েছে। তার পরও ১০ই জানুয়ারি নিজের দ্বিতীয় মেয়াদ শুরু করেন নিকোলাস মাদুরো।

তবে ঘটনাটি আরো প্যাচ খায় বুধবার যখন হুয়ান গাইডো তার নেতাকর্মী সমর্থকদের সামনে নিজে নিজেই শপথ নিয়ে নিজেকে প্রেসিডেন্ট ঘোষণা করেন তখন। আর তাকে দেশের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এর জবাবে যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছেন মাদুরো। পাশাপাশি তার দেশে থাকা যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের ভেনিজুয়েলা ছেড়ে যেতে সময় দেন ৭২ ঘন্টা। ভেনিজুয়েলার সংবিধান বলে, প্রেসিডেন্টের পদ যদি শূণ্য বলে নির্দিষ্ট হয় তাহলে ৩০ দিনের মধ্যে একটি নতুন নির্বাচন আহ্বান করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *