হাইটেক পার্কে এক লাখ লোকের কর্মসংস্থান হবে : পলক

Slider তথ্যপ্রযুক্তি

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, আগামী ১০ বছরে হাইটেক পার্কে প্রায় এক লাখ লোকের কর্মসংস্থান হবে। এতে বিদেশি বিনিয়োগ বাড়বে যা জিডিপিতে বিশেষ অবদান রাখবে।

বুধবার সকালে কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটির কার্যক্রম পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলায় একটি করে হাইটেক পার্ক, আইটি পার্ক বা সফটরয়্যার টেকনোলজি পার্ক প্রতিষ্ঠা করা হবে। এছাড়া বিভাগীয় পর্যায়ে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপনের কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

তিনি বলেন, সারাদেশে লাখ লাখ প্রোগ্রামার তৈরির জন্য স্কুল পর্যায়ে শিশু কিশোরদের আইসিটিতে দক্ষ করে তোলা হচ্ছে। ৪৪ হাজার আইডি গ্রাজুয়েট তৈরি করা আমাদের লক্ষ্য। আমরা ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত করতে চাই।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন-প্রকল্প পরিচালক শফিক আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা, কালিয়াকৈর উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম রাসেল, পৌর মেয়র মুজিবুর রহমান, বিশ্ব ব্যাংক প্রতিনিধি ড. মোখলেছুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সানোয়ার হোসেন, বাংলাদেশ টেকনো সিটির ব্যবস্থাপনা পরিচালক মইনুল হক চৌধুরী, সামিট টেকনোপলিসের পরিচালক ফরিদ খান প্রমুখ।

উল্লেখ্য,৩৫৫ একর জমির উপর গড়ে উঠছে বঙ্গবন্ধু হাইটেক সিটি পার্কটি। এটি দেশের সর্ব বৃহৎ হাইটেক পার্ক। ৩৫৫ একর জমির মধ্যে ২৩২ একর জমিকে ৫টি ব্লকে ভাগ করে কার্যক্রম দ্রুত গতিতে এগিয়ে চলছে।

হাইটেক পার্কে যাতায়তের জন্য একটি অত্যাধুনিক রেলস্টেশন নির্মাণ কাজ শুরু হবে। জুলাই মাসের মধ্যে প্রধানমন্ত্রীর আইটি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় আনুষ্ঠানিকভাবে এ স্টেশন নির্মাণ কাজের উদ্বোধন করবেন বলে প্রতিমন্ত্রী জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *