২৬ বছরের রেকর্ড ভাঙতে পারবে কি ভারত?

খেলা

doniটেস্টে ১৯৪৭ সালে প্রথমবারের মতো মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও ভারত। মাঠটি ছিল ব্রিসবেন ক্রিকেট গ্রাউন্ড। এটি গাব্বা নামেই বেশি পরিচিত।
২৮ নভেম্বর থেকে শুরু হওয়া ওই ম্যাচটি শেষ হয় ৪ ডিসেম্বর। খেলা হয় ছয়দিন। ৩০ নভেম্বর কোনো খেলা হয়নি। ১ ডিসেম্বর তৃতীয় দিনের খেলা হয়।

ম্যাচে অস্ট্রেলিয়ার সামনে দাঁড়াতেই পারেনি ভারত। অস্ট্রেলিয়া ইনিংস ও ২২৬ রানে জয় পায়। প্রথম ইনিংসে মাত্র ৫৮ রানে অলআউটের পর দ্বিতীয় ইনিংসেও মাথা উঁচু করে দাঁড়াতে পারেনি ভারত। ৯৮ রানে গুটিয়ে যায় তাদের ইনিংস। ম্যাচে সেঞ্চুরির দেখা পান স্যার ডোনাল্ড জর্জ ব্র্যাডম্যান। ১৮৫ রান করেন তিনি।

প্রথম টেস্টের পর গাব্বায় অস্ট্রেলিয়ার বিপক্ষে আরো চারটি টেস্ট খেলে ভারত। একটিতেও জয়ের মুখ দেখেনি তারা। শুধুমাত্র ২০০৩ সালে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বাধীন দল ম্যাচ ড্র করে।

১৪ বছর পর বুধবার আবারো গাব্বায় নামছে ভারত। বর্ডার-গাভাস্কার ট্রফির দ্বিতীয় টেস্ট ম্যাচটি বুধবার ভোর ৬টায় শুরু হবে। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে থেকে ভারতের বিপক্ষে মাঠে নামছে অস্ট্রলিয়া।

অস্ট্রেলিয়ার নিয়মিত অধিনায়ক মাইকেল ক্লার্কের পরিবর্তে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেবেন স্টিভেন স্মিথ। পিঠের ব্যথা নিয়েই অ্যাডিলেড টেস্ট খেলেছিলেন ক্লার্ক। বিশ্বকাপকে সামনে রেখে ক্লার্ককে আপাতত বিশ্রামে রাখছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে বিশ্বকাপে ক্লার্কের ফেরা হবে কিনা তা নিশ্চিত নয়। শোনা যাচ্ছে, এ সপ্তাহেই ক্লার্কের পিঠে অস্ত্রোপচার করা হবে। সে ক্ষেত্রে মাঠে ফিরতে মাসখানেক সময় লাগবে।

এদিকে দ্বিতীয় টেস্টেই একাদশে ফিরছেন ভারতের নিয়মিত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনী। প্রথম টেস্টে দলে ছিলেন না তিনি। ধোনীর পরিবর্তে ভারতের নেতৃত্বে ছিলেন বিরাট কোহলি।

অস্ট্রেলিয়া দল থেকে বাদ পড়েছেন পেসার রায়ান হ্যারিস (ইনজুরি) ও পিটার সিডল। তাদের পরিবর্তে দলে এসেছেন জস হাজেলউড ও মিচেল স্টার্ক। অভিষেক হবে জস হাজেলউডের। পাকিস্তান সিরিজের পর দলে ফিরছেন স্টার্ক।

দুই দল এখন পর্যন্ত ৮৭টি টেস্ট খেলেছে। জয়ের পাল্লা ভারী অস্ট্রেলিয়ার। ভারতের ২৪ জয়ের বিপরীতে অস্ট্রেলিয়ার জয় ৩৯টি ম্যাচে। এ ছাড়া ২৩টি ম্যাচ ড্র ও ১টি ম্যাচ টাই হয়েছে। পরিসংখ্যান বলছে ফেভারিট হয়েই গাব্বায় নামছে অস্ট্রেলিয়া।

গত ২৬ বছর ধরে গাব্বায় জয়ের রেকর্ড ধরে রেখেছে অস্ট্রেলিয়া। ১৯৮৮ সালে ওয়েস্ট ইন্ডিজ গাব্বায় অস্ট্রেলিয়াকে শেষবারের মতো হারিয়েছিল। ৯ উইকেটে হেরে যায় অস্ট্রেলিয়া। ১৯৮৮ সালের পর গাব্বায় ২৫টি টেস্ট খেলা হয়েছে। প্রতিটি ম্যাচেই অপরাজেয় স্বাগতিকরা। ৭টি ম্যাচ ড্র হয়েছে।

গাব্বায় ২৬ বছর ধরে অস্ট্রেলিয়ার অপরাজেয় থাকার রেকর্ড ভারত ভাঙতে পারে কিনা, সেটাই এখন দেখার বিষয়। একই সঙ্গে গাব্বায় নিজেদের প্রথম জয় তুলে নিতে পারে কিনা সেই পরীক্ষার মুখোমুখি ধোনী বাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *