ভাঙা হবে ঝুঁকিপূর্ণ ভবন, বাধা মানবো না: গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী

Slider বাংলার মুখোমুখি


ঢাকা: সারাদেশে অপরিকল্পিত ভবন চিহ্নিত করে কঠোর ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, নগরীতে ঝুঁকিপূর্ণ ভবন শনাক্তের কাজ চলছে। শনাক্ত হওয়ার পর এগুলো ভেঙে ফেলা হবে। প্রথমে এ ভবনগুলো ভাঙার জন্য মালিকদের অনুরোধ করা হবে। তারা নিজেরা না ভাঙলে সরকারের পক্ষ থেকে ভেঙে ফেলা হবে।

সোমবার সকালে সচিবালয়ে ভূমিকম্প বিষয়ে রাজউকের ‘আরবান রেজিলেন্স প্রকল্প’ নিয়ে পর্যালাচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, আইন অমান্য করে কাউকে ভবন নির্মাণ করতে দেওয়া হবে না। যেসব দালান বেআইনিভাবে নির্মাণ করা হয়েছে সেক্ষেত্রে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেয়া হবে। আমাদের কিছু পরিকল্পনা আছে। যে ইমারতগুলো বসবাস অনুপযোগী ও ঝুঁকিপূর্ণ সেগুলো চিহ্নিত করার কাজ চলছে। এ বিষয়ে বেশকিছু কাজ এগিয়েছে, এগুলো শেষ করার পর কোনো রকম বাধা আমরা মেনে নেব না। কিছুটা সময় দিন। একটা রেডিক্যাল চেঞ্জ দেখতে পাবেন। এই ঝুঁকিপূর্ণ ভবন অপসারণের ক্ষেত্রে আদালতে ৮ হাজার মামলা রয়েছে। এই মামলাগুলো দ্রুত নিষ্পত্তির উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা আইন অমান্য করে কিছু করতে চাই না। আবার ঠুনকো বিষয়ে আইনের অজুহাতে কোনও কিছু থেমে থাকবে না।

রাজউকের দুর্নীতি প্রসঙ্গে মন্ত্রী বলেন, গঁৎবাধা অভিযোগ নয়, সুনির্দিষ্ট করে অভিযোগ করুন। দেখুন প্রতিকার পান কিনা।

তিনি আরও বলেন, বাংলাদেশ দুর্যোগপ্রবণ দেশ, দুর্যোগ আসবেই। সেই দুর্যোগ মোকাবিলা করে যেকোনও অনাকাঙিক্ষত মৃত্যু ঠেকাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *