৪৬ বছরের রেকর্ড স্পর্শ করলেন পন্ত

Slider খেলা

ইতিহাসে প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছে ভারত। সিডনিতে বৃষ্টিতে শেষ টেস্ট ড্র হওয়ার সঙ্গে সঙ্গে ২-১ ফলাফলে সিরিজ জিতে নিয়েছে কোহলির দল।

দলের অনন্য এই কীর্তির পাশাপাশি ব্যক্তিগতভাবেও দুই হাত ভরে নানা রেকর্ডে নিজের না তুলে এনেছেন টিম ইন্ডিয়ার অনেকেই। তাদের মধ্যে ঋষভ পন্ত অন্যতম।
কয়েকদিন আগেও তাকে মহেন্দ্র সিং ধোনি পরবর্তী টিম ইন্ডিয়ার ভবিষ্যৎ প্রজন্মের উইকেটকিপার-ব্যাটসম্যান বলে বিবেচনা করা হত। তবে সেটা শুধু সীমিত ওভারের ক্রিকেটে। ঘরোয়া ক্রিকেট ও আইপিএলে আগ্রাসী ব্যাটিংয়ের জন্য ঋষভ পন্তকে ওয়ানডে ও টি-২০’র উপযোগী বলে মনে হলেও ছবিটা বদলে যেতে সময় লাগেনি। ঋদ্ধিমান সাহার চোট ও কার্তিক-পার্থিবদের ব্যর্থতার সুযোগে টেস্ট দলে ঢুকে নিজের জায়গা প্রায় পাকা করে ফেলেন ২১ বছর বয়সি তরুণ তুর্কি।

গ্লাভস হাতে উইকেটের পিছনে নিতান্ত দূর্বল হলেও ঋষভ ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় দু’টি শতরান করে সকলের মন জয় করেছেন। টেস্টে ঋদ্ধির ফেরার রাস্তা আটকে বসা ঋষভ অস্ট্রেলিয়া সফরের পর সাড়ে চার দশকের এক রেকর্ড ছুঁয়ে ফেলেন। সঙ্গে ভারতীয় উইকেটকিপার-ব্যাটসম্যানদের ইতিহাসে নতুন এক নজির গড়েন তিনি।

আইসিসি’র সদ্য প্রকাশিত টেস্ট ব়্যাংকিংয়ে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বড় লাফ দিয়েছেন ঋভষ। ২১ ধাপ উঠে এসে পন্ত ব্যাটসম্যানদের তালিকার ১৭ নম্বরে চলে এসেছেন। আর তাতেই তিনি ছুঁয়ে ফেলেছেন টিম ইন্ডিয়ার সাবেক উইকেটকিপার ফারুক ইঞ্জিনিয়রের ৪৬ বছর আগে গড়া নজির।

কোনো ভারতীয় উইকেটকিপার-ব্যাটসম্যানের এখনও পর্যন্ত এটাই সর্বোচ্চ আইসিসি ব়্যাংকিং। এর আগে কোনো বিশেষজ্ঞ ভারতীয় উইকেটকিপারের ব্যাটিং ব়্যাংকিং ১৭’র নীচে নামেনি। ১৯৭৩ সালের জানুয়ারিতে ফারুক ইঞ্জিনিয়র আইসিসি ব়্যাংকিংয়ের ১৭ নম্বরে উঠে এসেছিলেন। মহেন্দ্র সিং ধোনির সর্বোচ্চ টেস্ট ব়্যাংকিং ছিল ১৯।

রেটিং পয়েন্টের নিরিখে অবশ্য ঋষভ ছাপিয়ে গেলেন অতীতের সব ভারতীয় উইকেটকিপারকে। এই মুহূর্তে তার রেটিং পয়েন্ট ৬৭৩। এক্ষেত্রে পন্ত ছাপিয়ে গেলেন ধোনিকে। তার সর্বোচ্চ রেটিং পয়েন্ট ছিল ৬৬২। ফারুক ইঞ্জিনিয়রের সর্বোচ্চ রেটিং পয়েন্ট ছিল ৬১৯।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *