নকলা মাতিয়ে গেল ‘হর্স গার্ল’ তাসমিনা

Slider গ্রাম বাংলা

ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহন করে শেরপুরের নকলা উপজেলা মাতিয়ে গেল ‘দ্য হর্স গার্ল’ খ্যাত নওগাঁ জেলার তাসমিনা আক্তার ও দাঁড়িয়ে ঘোড়া দৌড়ে অভিজ্ঞ জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার ভিক্ষু মিয়া।

অত্যন্ত দৃষ্টি নন্দন ও দাপটের সাথে ঘোড়া চালিয়ে প্রতিযোগীতায় প্রথম স্থান অর্জন করে অষ্টম শ্রেণিতে পড়ুয়া তাহমিনা।

তাহমিনা ঘোড়ায় চড়ার পর হাজারও দর্শকের ‘হর্স রাণী- হর্স রাণী’ চিৎকারে প্রতিযোগীতাস্থল মুখরিত হয়ে উঠে। এই প্রতিযোগীতা বিকাল দুইটা থেকে শুরু করে সন্ধ্যার আগ পর্যন্ত চলে।
বৃহস্পতিবার উপজেলার কবুতরমারী এলাকায় বঙ্গবন্ধু আদর্শ ক্লাব কর্তৃক আয়োজিত ঘোড় দৌড় প্রতিযোগিতায় দুটি গ্রুপে দেশের বিভিন্ন জেলার প্রায় অর্ধশত ঘোড় সাওয়ার অংশগ্রহণ করেন। এতে ‘দ্য হর্স গার্ল’ খ্যাত নওগাঁ জেলার অষ্টম শ্রেণিতে পড়ুয়া তাসমিনা ‘দাপট’ গ্রুপে চ্যাম্পিয়ন হয়। ঘোড় দৌড়ের ‘দাপট’ গ্রুপে ২০ জন পুরুষ প্রতিযোগীকে পরাজিত করে সে চ্যাম্পিয়ন হয়। শেরপুরের নকলায় ঘোড় দৌঁড়ের খবর পেয়ে, নিজের ঘোড়া না আনলেও, এসে অন্যের ধার করা ঘোড়ায় সাওয়ার হয়ে প্রথম পুরষ্কার (ফ্রিজ) জয় করতে সক্ষম হয় তাসমিনা। তাছাড়া ‘কদম’ গ্রুপে দাঁড়িয়ে ঘোড়া দৌড়িয়ে চ্যাম্পিয়ন হয় জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার ভিক্ষু মিয়া। এ গ্রুপেও অন্তত ২৫ জন ঘোড়া সাওয়ার অংশগ্রহণ করেন।

একজন ‘হর্স গার্ল’ খ্যাত, অন্যজন ঘোড়ার উপরে দাঁড়িয়ে ঘোড়া দৌড়িয়ে উপস্থিত দর্শকদের বাহবা নিতে সক্ষম হন।

পরে বিজয়ী প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের হাতে ফ্রিজ ও এলইডি টিভি এবং অংশগ্রহনকারী সব ঘোড় সাওয়ারদের হাতে গিফট তুলে দেন আয়োজকরা।
এর আগে ওই মাঠে সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু আদর্শ ক্লাবের সভাপতি মনিরুজ্জামান। অনুষ্ঠানের প্রধান অতিথি নকলা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও পৌর মেয়র হাফিজুর রহমান লিটন আনুষ্ঠানিকভাবে ঘোড় দৌড় উদ্বোধন করেন। এতে ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শরিফ হাসানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপজেলা আওয়ামী লীগের বিজ্ঞান প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও ইউপি চেয়ারম্যান মাজহারুল আনোয়ার মহব্বত, জেলা পরিষদের সদস্য সামিউল হক মুক্তা প্রমুখ বক্তব্য রাখেন।

বিভিন্ন তথ্য মতে, তাসমিনা ইতোমধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে ঘোড় দৌড়ে অংশ নিয়ে ‘হর্স গার্ল’ নামে খ্যাতি অর্জন করেছে। বিভিন্ন গণমাধ্যম ও ভার্চুয়ালে সে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। তাসমিনা আক্তারকে নিয়ে ফরিদুর রহমানের নির্মিত ‘অশ্বারোহী তাসমিনা’ (তাসমিনা : দ্য হর্স গার্ল) চলচ্চিত্র আন্তর্জাতিক অঙ্গনে চারটি শিরোপা অর্জন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *