মুক্তিযুদ্ধের ইউনিয়ন ভিত্তিক ইতিহাস সংরক্ষণ

Slider গ্রাম বাংলা

হাসানুজ্জামান হাসান,লালমনিরহাট প্রতিনিধিঃ কাকিনা ইউনিয়ন লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার ৮নং ইউনিয়ন।

এই ইউনিয়নটিতে অনেক স্মৃতি বিজড়িত আছে যেগুলো অনেকের অজানা।সেই অজানা তথ্যকে সকলের কাছে তুলে ধরার জন্য কাজ করে যাচ্ছে স্থানীয় একতা যুব সমাজ।

কাকিনায় এসে এই উদ্দ্যেগটি গ্রহন করে সালমান সাকী। সালমান সাকী ৮নং কাকিনা ইউনিয়নের চেয়ারম্যান জনাব,শহিদুল হক শহিদের ছেলে।সে সাংবাদিকতা ও গণযোগাযোগ বিষয়ে অধ্যায়নরত ছাত্র।

১ম আলোচনা ২৮-১০-২০১৮ তারিখে কাকিনা ইউনিয়ন কার্যলয় রুমে অনুষ্ঠিত হলে বিভিন্ন পেশার মানুষ সালমান সাকীর উদ্দ্যেগের বিষয় টিতে সম্মতি ঙ্গাপন করে তাকে উৎসাহিত করে।

বিভিন্ন ব্যাক্তিবর্গ জানায় এই উদ্দ্যেগের মাধ্যেমে কাকিনার পুরনো ইতিহাস ঐতিহ্যে উঠে আসবে সকলের সামনে। আজানা তথ্য জানাযাবে কাকিনার।অনেকে কাকিনা নাম করনেরর কারণ জানেনা।

ভিডিও চিত্রের মাধ্যেমে এসব আজানা তথ্য সংগ্রহের কাজে ব্যাস্ত সময় পাড় করছে এখন স্থানীয় যুব সমাজ।

কাকিনার মুক্তিযোদ্ধাদের সম্মান প্রদান সেই সাথে তাদের আবদান নতুন প্রজন্মের কাছে ও সারাদেশের সামনে তথা সারা বিশ্বের সামনে ভিডিও চিত্র তথ্য তুলে ধরা তাদের একটি প্রচেষ্টা।

৩০দিন ধরে বিভিন্ন শ্রেনীর মানুষের কাছ থেকে মতামত সংগ্রহ এবং আলোচনার মাধ্যেমে ভিডিও চিত্র সংগ্রহের কাজ ১ ডিসেম্বর (শনিবার) অনুষ্ঠিত হয়।

তথ্য সংগ্রহে থাকছে, প্রধান তিনজন শহীদ সহ মোট ২৩জন যোদ্ধার তথ্য থাকছে।

এতে তুলেধরা হবে প্রত্যেক মুক্তিযোদ্ধার কাছ থেকে তাদের চেতনার কথা সংগ্রহ পারিবারিক অবস্থা,স্বাধীনতার অনুভূতি,সকল মুক্তিযোদ্ধার পরিবারের সদস্যেদের অনুভূতি!দেশকে নিয়ে মুক্তিযোদ্ধাদের চিন্তা-চেতনা। এসব বিষয় উঠে আসবে ভিডিও চিত্রের মাধ্যেমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *