৫ আসনে বিএনপি, ৩৫ আসনে প্রার্থী দেয়নি আওয়ামী লীগ

Slider সারাদেশ


ঢাকা: একাদশ সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ৩৫ টিতে প্রার্থী দেয়নি আওয়ামী লীগ। মহাজোটের প্রার্থীদের জন্য ওই আসনগুলো রেখেছে ক্ষমতাসীন দল। অন্যদিকে ৫টি আসন ছাড়া বাকী সবগুলো আসনে প্রার্থী দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান শরীক বিএনপি। দশম সংসদের বিরোধী দল জাতীয় পার্টি ২১০টি আসনে প্রার্থীতার জন্য মনোনয়ন জমা করেছে। স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়াইয়ের জন্য এবার প্রায় ৫ শতাধিক মনোনয়ন জমা পড়েছে।

আজ নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী, গত বুধবার ছিল মনোনয়ন জমার শেষ দিন। ২রা ডিসেম্বর মনোনয়ন বাছাই এবং প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ই ডিসেম্বর। ৩০শে ডিসেম্বর এ নির্বাচনের ভোটগ্রহণ করা হবে।
ইসি সূত্রে জানা গেছে, এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য সারা দেশে রিটার্নিং কর্মকর্তাদের কাছে প্রায় ৩ হাজার ৬৫টি মনোনয়ন জমা পড়েছে। তবে গত বুধবার মনোনয়ন জমার শেষ দিনে ইসি সচিব জানান মোট মনোনয়ন জমা হয়েছে ৩ হাজার ৫৬টি।

গতকাল দিনভর মনোনয়নের হিসাব মেলাতে হিমশিম খেতে হয়েছে ইসি কর্মকর্তাদের। নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, অনেক প্রার্থী দলের চিঠি ছাড়াই মনোনয়ন জমা দিয়েছে। পরবর্তীতে চিঠি সংযুক্ত করায় তাদের হিসাবের মধ্যে আনতে হয়েছে। ইসির সরবরাহকৃত নতুন হিসাব অনুসারে, ৫ আসন ফাঁকা রেখে ২৯৫ আসনে প্রার্থী দিয়েছে বিএনপি। আসনগুলো হচ্ছে- টাঙ্গাইল-৮, মৌলভীবাজার-২, কুমিল্লা-৭, লক্ষ্মীপুর-৪ ও চট্টগ্রাম-১৪। এসব আসনে ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের শীর্ষ কয়েকজন নেতার সম্মানে এ আসনগুলোতে প্রার্থী দেয়নি বিএনপি। অন্যদিকে ৩৬ আসনে প্রার্থী দেয়নি ক্ষমতাসীন আওয়ামী লীগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *