মাথাব্যথা কমাতে চাইলে খাবারে লবণ কমান

লাইফস্টাইল

aaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaআপনার যদি মাথাব্যথা হয় আর এর কারণ নির্ণয় করতে ব্যর্থ হন তাহলে নিজের লবণ খাওয়ার পরিমাণ কমিয়ে দিন। গবেষণায় দেখা গেছে, দৈনিক লবণ গ্রহণের পরিমাণ মাত্র তিন গ্রাম কমালেই মাথাব্যথা অনেকাংশে কমে যায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ডেইলি মেইল।
মাথাব্যথা কমানোর জন্য তিন গ্রাম লবণ কম খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা, যার পরিমাণ মাত্র আধা চা চামচ।
লবণ খাওয়া কমালে দেহের রক্তচাপ ও পালস কমে যায়, যার ফলেই মাথাব্যথা কমে যায় বলে জানাচ্ছেন গবেষকরা। যাদের রক্তচাপ ও পালস স্বাভাবিক, তাদের ক্ষেত্রেও লবণ ভক্ষণ কমালে উপকার পাওয়া সম্ভব।
গবেষণাটির জন্য ৪০০ ব্যক্তিকে অন্তর্ভুক্ত করা হয়। তাদের কয়েকজনকে কম ফ্যাটযুক্ত খাবার প্রধানত ফলমূল, সবজি ও কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত সামগ্রী দেওয়া হয়। অন্যদের সাধারণ পশ্চিমা খাবার দেওয়া হয়। এরপর সেই খাবারের সঙ্গে লবণের মাত্রা কমবেশি করে তাদের মাথাব্যথার পরিমাণ লিপিবদ্ধ করা হয়। এতেই লবণের সঙ্গে মাথাব্যথার সম্পর্ক নির্ণয় করেন গবেষকরা।
এ বিষয়ে কুইন মেরি ইউনিভার্সিটির প্রফেসর গ্রাহাম ম্যাকগ্রেগর বলেন, ‘আমরা অনেক আগে থেকেই ধারণা করছিলাম যে, খাবারে লবণের পরিমাণ কমালে মানুষের মাথাব্যথা কমতে পারে। এ গবেষণায় বিষয়টি প্রমাণিত হলো।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *