এসএসসি ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ

Slider শিক্ষা


শ্রীপুর(গাজীপুর)প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুর উপজেলার ধনুয়া উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় করার প্রতিবাদ বিক্ষোভ করেছে ওই বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার দুপুরে উপজেলার গাজীপুর ইউনিয়নের ধনুয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও শ্রেণী শিক্ষকদের অফিস কক্ষের সামনে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ করেন।

এসময় শিক্ষার্থীরা বলেন, বোর্ডের নির্ধারিত টাকার চেয়ে তিনগুণ বেশি টাকায় ফরম পূরণ করতে আমাদের বাধ্য করছে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও পরিচালনা পর্ষদের সদস্যরা। মানবিক ও ব্যবসায়ী শিক্ষা শাখায় ৪ হাজার টাকা এবং বিজ্ঞান শাখায় ৪ হাজার ২শত টাকা নেয়া হচ্ছে। যারা টাকা কম দিচ্ছে তাদের ফরম পূরণ না করে বরং পরীক্ষায় অংশগ্রহন করতে দিবে না বলে শিক্ষকরা জানিয়ে দিচ্ছেন। তখন ভয়ে বাধ্য হয়ে অনেক শিক্ষার্থী অতিরিক্ত টাকা দিয়েই ফরম পূরণ করছে। বোর্ডের নির্ধারিত টাকা নিয়ে ফরম পূরণের দাবিতে আমরা বিক্ষোভ করেছি।
বিক্ষোভ চলাকালে সাংবাদিকদের উপস্থিতি দেখে বিদ্যালয়ের সকল শিক্ষক একে একে বিভিন্ন অজুহাতে বিদ্যালয় ত্যাগ করেন। এসময় বিদ্যালয়ে থাকা অফিস সহকারি ছলিম উদ্দিন বলেন, আপনাদের (সাংবাদিক) দেখে শিক্ষকরা চলে গেছেন।

বিদ্যালয়ের মানবিক শাখার শিক্ষার্থী মো.শাকিল আহমেদ, এমদাদুল হক, অন্তরা আক্তার ও সিমা আক্তারসহ অনেকেই বলেন, ফরম পূরণের জন্য বিদ্যালয়ের শিক্ষক আক্তার হোসেন আমাদের কাছে ৪ হাজার টাকা দাবি করেন। পরে তাদের দাবিকৃত টাকা দিয়ে ফরম পূরণ করেছি। এসময় বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী অনেকেই অতিরিক্ত টাকা দিয়ে ফরম পূরণ করেছে বলে অভিযোগ করেন।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.শরাফত আলী বলেন, আমরা ২ হাজার টাকা নিয়েছি ফরম পূরণের জন্য। আর ২ হাজার টাকা মিলাদ, কোচিং ও বিদ্যালয়ের উন্নয়নের জন্য নেয়া হয়েছে।

বিদ্যালয়ের পরিচলনা পর্ষদের সভাপতি মো.আতাউর রহমান বলেন, বোর্ডের নির্ধারিত টাকা চেয়ে একটি টাকাও বেশি না নিতে প্রধান শিক্ষককে নির্দেশ দেয়া হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো.সাইফুল ইসলাম বলেন, মোখিক অভিযোগ পেয়ে প্রধান শিক্ষককে সতর্ক করে দিয়েছে। এরপর আমরা তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নিব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *