ফেসবুকে অ্যাকাউন্ট ক্লোন হচ্ছে বলে ভুয়া বার্তা ছড়াচ্ছে

Slider তথ্যপ্রযুক্তি


ঢাকা:ফেসবুকের হ্যাকিংয়ের ঘটনার রেশ কাটতে না কাটতেই ফেসবুক ঘিরে নতুন একটি হোক্স বা ভুয়া বার্তা ছড়িয়ে পড়ছে। ফেসবুকের অ্যাকাউন্ট ‘ক্লোন’ বা নকল করা হচ্ছে—এমন ভুয়া বার্তা ছড়িয়ে ফেসবুক ব্যবহারকারীদের সঙ্গে প্রতারণা করা হচ্ছে বলে সতর্ক করেছে ফেসবুক।

বেশ কিছুদিন থেকেই ফেসবুক ঘিরে নানা রকম হোক্স ছড়াচ্ছে সাইবার দুর্বৃত্তরা। ফেসবুক অ্যাকাউন্টের মতো হুবহু আরেকটি অ্যাকাউন্ট তৈরি করে প্রতারণার চেষ্টাও করে তারা। এবারে আরেক ধাপ এগিয়ে ফেসবুক অ্যাকাউন্ট ক্লোন করার বিষয়টিই ছড়িয়ে দিয়েছে।

অনেকের কাছে সতর্কতামূলক একটি বার্তা যাচ্ছে। যাতে বলা হচ্ছে, আপনার অ্যাকাউন্টের মতো আরেকটি অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে ফেসবুকে। বার্তাটি অন্যকে ফরোয়ার্ড করুন। অনেকেই না বুঝে অন্যদের কাছে বার্তাটি পাঠাচ্ছেন। ফলে, বিষয়টি ভাইরাল হয়ে গেছে। এতে অনেকের মধ্যে তাদের অ্যাকাউন্ট বেহাত হওয়ার ভয় কাজ করছে।

বিশেষজ্ঞরা বলছেন, ফেসবুকে এ ধরনের ভাঁওতাবাজির কোনো পোস্ট বা লিংকে কখনো ক্লিক করবেন না।

ফেসবুক কর্তৃপক্ষ এ ধরনের ভাঁওতাবাজি পোস্ট সম্পর্কে ডব্লিউএসওয়াইআর টিভিকে বলেছে, ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট তৈরির হার এ সপ্তাহে বাড়ার কোনো লক্ষণ দেখা যায়নি। এ ঘটনার সঙ্গে ফেসবুকের সাম্প্রতিক হ্যাকের ঘটনার কোনো সম্পর্ক নেই। এটা পুরোপুরি হোক্স বা ভাঁওতাবাজির পোস্ট। যাঁরা এ ধরনের কোনো বার্তা পাবেন, তাঁরা এতে ক্লিক করবেন না। এর পরিবর্তে ফেসবুকে আপনার নাম দিয়ে সার্চ করে দেখবেন সত্যিই আপনার নাম বা ছবি ব্যবহার করে হুবহু কোনো অ্যাকাউন্ট তৈরি হয়েছে কি না। যদি ভুয়া অ্যাকাউন্ট দেখেন, তবে ফেসবুককে সে অ্যাকাউন্ট সম্পর্কে জানান।

ভুয়া অ্যাকাউন্ট সম্পর্কে ফেসবুককে না জানালে দুর্বৃত্তরা প্রতারণা করে বন্ধুদের কাছ থেকে অর্থ হাতিয়ে নিতে বা নজরদারি করতে পারে।

ফেসবুকে অভিযোগ জানানোর লিংক https://www.facebook.com/help/181495968648557/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *