নির্বাচনে বিএনপির অংশগ্রহণ চাইছে কমনওয়েলথ

Slider বাংলার মুখোমুখি


ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ নিক—এমনটাই চাইছে কমনওয়েলথ। সম্প্রতি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে লেখা এক চিঠিতে সংস্থাটির মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড এ কথা বলেছেন। বিএনপির একটি দায়িত্বশীল সূত্র এ কথা জানিয়েছে।

ওই সূত্র জানায়, চিঠিতে প্যাট্রিসিয়া লিখেছেন, ‘আমি দৃঢ়ভাবে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে বিএনপিকে উৎসাহিত করছি।’ তিনি বলেন, ‘কার্যকর গণতন্ত্রের জন্য সবার অংশগ্রহণমূলক নির্বাচন অপরিহার্য।’

বিএনপি যখন দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে দেশ–বিদেশে জনমত তৈরিতে ব্যস্ত, তখন কমনওয়েলথ মহাসচিবের এমন একটি বক্তব্য দলের মধ্যে নানা আলোচনার জন্ম দিয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, কমনওয়েলথ মহাসচিব সম্প্রতি যখন ঢাকায় এসেছিলেন, রাজনৈতিক পরিস্থিতি, বিরোধী দলের ওপর হামলা-মামলা, হয়রানির বিষয়টি তুলে ধরা হয়েছিল। দলীয় সরকারের অধীনে নির্বাচনের ‘খারাপ’ নজিরও তুলে ধরা হয়েছিল। এর মধ্যে এমন একটি চিঠি তাদের মধ্যে নানা আলোচনার জন্ম দিয়েছে। এই নেতা বলেন, হয়তো কমনওয়েলথ মহাসচিব সরকারকে সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানেরও তাগিদ দিয়েছেন। এর পরিপ্রেক্ষিতে বিএনপিকে এ চিঠি দেওয়া হয়।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম দুজন সাংবাদিককে বলেন, তিনি এ চিঠির উত্তর শিগগির দেবেন।

চলতি বছরের আগস্টে কমনওয়েলথ মহাসচিব ঢাকা সফর করেন। ওই সময় তিনি সরকারের বিভিন্ন পর্যায়ের মন্ত্রী ও কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। সে সময় বিএনপির একটি প্রতিনিধিদল তাঁর সঙ্গে সাক্ষাৎ করে। প্যট্রিসিয়া সেই সাক্ষাতের কথাও চিঠিতে উল্লেখ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *