টপ অর্ডারেই পরীক্ষা-নিরীক্ষা করতে চান কোহলি

Slider খেলা

টিম ইন্ডিয়ার অন্যতম সেরা ব্যাটসম্যান ও অধিনায়ক বিরাট কোহালি ইংল্যান্ড সফরের পর এশিয়া কাপে খেলেননি। বিশ্রাম দেওয়া হয়েছিল তাঁকে।

ঘরের মাঠে বৃহস্পতিবার থেকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শুরু হচ্ছে টেস্ট সিরিজ। সেখানে আবার ফিরেছেন অধিনায়ক কোহালি। এদিকে, এই টেস্টে ভারদ দলে যে কিছু বদল আসবে তা পরিষ্কার। পৃথ্বী শ’কে নিয়ে উচ্ছ্বসিত বিরাট।
কোহালির মতে, পরীক্ষা-নিরিক্ষা শুধু টপ অর্ডারেই হতে পারে। তিনি বলেন, ‘‘আমরা টপ অর্ডারে পরিবর্তন করছি। ওদের যথেষ্ট সময় আর যথেষ্ট জায়গা দিতে হবে যাতে ওরা ওদের জায়গায় স্বাচ্ছন্দ্য অনুভব করে। আমরা চাই ওরা যেটা করছে সেটা আত্মবিশ্বাসের সঙ্গে করুক। ’’ তিনি আরও বলেন, ‘‘লোয়ার অর্ডারে তেমন পরিবর্তনের প্রয়োজন নেই।
ঋষভ নতুন কিন্তু জাদেজা ও অশ্বিন দীর্ঘদিন ধরেই খেলছে। তাদের সেটাকেই এগিয়ে নিয়ে যেতে হবে। ’’
যদিও মাত্র দুই টেস্টে অনেক কিছু পরীক্ষা-নিরিক্ষা সম্ভব নয় বলেই মনে করছেন কোহলি। তিনি বলেন, ‘‘মাঠে নেমে তোমার সেরা একাদশকেই প্রয়োজন। অতীতে বেশিরভাগ ক্ষেত্রে পরিবর্তন হয়েছে বোলিং কম্বিনেশনে। মানুষ সেটা সঠিকভাবে নেয়নি। লক্ষ্য সব সময় থাকে সেরা ১১জনকে নিয়ে মাঠে নামার। ’’ কোহালির মতে, প্রথম একাদশ নির্ধারিত হয় কোথায় খেলা হচ্ছে তার উপর।

তবে এই ওয়েস্ট ইন্ডিজ সিরিজ আগামী মাসে অস্ট্রেলিয়া সফরের ট্রায়াল রান হতে পারে। যেখানে লোয়ার ও মিডল অর্ডারকে দেখে নিতে হবে। তিনি বলেন, ‘‘ঘরের পরিবেশে খেলা নিয়ে তেমন কোন চিন্তা নেই। লোয়ার অর্ডারের ক্ষেত্রেও তাই। তবে ওয়েস্ট ইন্ডিজ সিরিজকে আমরা আমাদের বেঞ্চমার্ক সেট করার লক্ষ্য হিসেবে নিচ্ছি। ’’

এর সঙ্গে তিনি বলেন, ‘‘বেশ কয়েকজন নতুন মুখকে আমরা তুলে এনেছি। তাঁদের সামনে সুযোগ নিজেদের প্রমাণ করার। নির্বাচকদের দেখানোর কেন তাঁরা দল নির্বাচনের সময় এই প্লেয়ারদের কথা মাথায় রাখবেন। ’’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *