ডেঙ্গুর হাত থেকে সহজেই যেভাবে নিজেকে বাঁচাতে পারবেন

Slider লাইফস্টাইল

বর্ষা কাটতেই ঘরে ঘরে সর্দি, জ্বর। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ।

কীভাবে পরিবারকে রক্ষা করবেন ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশার হাত থেকে? আমাদের আজকের প্রতিবেদনে রইলো আপনাদের জন্য সেই সম্পর্কিত কিছু পরামর্শ-
পেপারমিন্টের তেল কিন্তু যেকোনও রকম মশার হাত থেকে বাঁচার মোক্ষম দাওয়াই। মাথায় রাখবেন, মিন্ট বা পুদিনার গন্ধ মশা একেবারেই সহ্য করতে পারে না। সেক্ষেত্রে পেপারমিন্টের তেল আপনি মাখতে পারেন। এমনকী আপনার পোশাকেও সামান্য স্প্রে করে দিন এই পেপারমিন্ট অয়েল। চাইলে বসার ঘরের ভিতর ছোট্ট টবে পেপারমিন্ট রাখতে পারেন। কাজ দেবে।

একই রকম উপকারি নিম তেল। যেকোন রকম জীবানুকে নাশ করতে নিমের বিকল্প খুবই কম আছে। এখন বাজারে খুব অল্প দামেই অয়েল স্প্রে কনটেনার পাওয়া যায়।
তেমনই একটা ঘরে কিনে আনুন। তার মধ্যে নিম তেল ভরে সকাল-সন্ধা স্প্রে করুন। ডেঙ্গুর মশা পালাবে। নিম তেলে কর্পূর মিশিয়ে ঘরে স্প্রে করুন। ২০ মিনিট ঘরের দরজা বন্ধু করে রাখুন। উপকার পাবেন।
নারকেল তেলের মধ্যে নিম তেল মিশিয়েও ব্যবহার করতে পারেন। এই তেল শরীরে মেখে বের হন। উপকার পাবেন। বিশেষ করে বাড়ির বাচ্চাকে স্কুলে পাঠানোর আগে কিংবা গোসলের পর এই তেল মাখতে পারেন। মশা তাড়াতে এই টোটকাও কিন্তু বেশ কার্যকরী।

মশা তাড়াতে ঘরে অনেকেই লিক্যুইড রিফিল ব্যবহার করেন। সেক্ষেত্রে লিক্যুইড শেষ হয়ে গেলে ল্যাভেন্ডার অয়েল আর লেবুর রস মিশিয়ে ট্রাই করতে পারেন। লেবুর রসের বদলে চলতে পারে সিট্রোনেলা তেল কিংবা ইউক্যালিপটাস অয়েলও। সেক্ষেত্রে স্প্রে করার বোতলটিতেও ভরে রাখতে পারেন এই মিশ্রণ। দু’ঘণ্টা পর পর ঘরে স্প্রে করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *