ঢাকা বসবাসের অনুপযোগী শহরের তালিকায় দ্বিতীয় সারাবিশ্বে

Slider ঢাকা

সারা বিশ্বে বসবাসের জন্য অনুপযোগী শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকা দ্বিতীয় হয়েছে। গতবার এ তালিকায় ঢাকার স্থান ছিল চতুর্থ। এবার দুই ধাপ অবনতি হয়েছে। যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক একমাত্র শহর যা ঢাকার নিচে স্থান পেয়েছে।

বিশ্বজুড়ে রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা, অপরাধ প্রবণতা, শিক্ষার হার এবং স্বাস্থ্যসেবা প্রাপ্তির মান বিবেচনায় নিয়ে এই তালিকা প্রকাশ করেছে ইআইইউ। সারা বিশ্বের ১৪০টি শহরের ভালো-মন্দ দিক বিবেচনায় নিয়ে তালিকাটি করা হয়েছে।

আজ মঙ্গলবার রয়টার্সসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

এ বছর বিশ্বের সবচেয়ে বাসযোগ্য নগরীর মর্যাদা অর্জন করেছে অস্ট্রিয়ার ভিয়েনা। এর জন্য ভিয়েনাকে অস্ট্রেলিয়ার মেলবোর্নকে পেছনে ফেলতে হয়েছে। এর ফলে ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের বৈশ্বিক এই বার্ষিক সমীক্ষায় এই প্রথম ইউরোপের কোনো শহর প্রথম স্থান অর্জন করলো।

স্থিতিশীলতা (মান ২৫), স্বাস্থ্য পরিসেবা (মান ২০), সংস্কৃতি ও পরিবেশ (২৫), শিক্ষা (১০) এবং অবকাঠামো (২০) মোট পাঁচটি মুখ্য সূচক ধরে শহরগুলোর বাসযোগ্যতা নিরূপণ করা করা হয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বাসযোগ্যতার দিক থেকে ভিয়েনার পরই রয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন (২), জাপানের ওসাকা (৩), কানাডার ক্যালগেরি (৪), অস্ট্রেলিয়ার সিডনি (৫), কানাডার ভ্যাঙ্কুভার (৬), জাপানের টোকিও (৭), কানাডার টরন্টো (৮), ডেনমার্কের কোপেনহেগেন (৯) ও অস্ট্রেলিয়ার এডিলেড (১০)।

তালিকার তলার দিক থেকে বিবেচনা করলে সিরিয়ার দামেস্কের ওপর রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা (২), নাইজেরিয়ার লাগোস (৩), পাকিস্তানের করাচি (৪) ও পাপুয়া নিউগিনির পোর্ট মোরেসবাই (৫), জিম্বাবুয়ের হারারে (৬), লিবিয়ার ত্রিপলি (৭), ক্যামেরুনের ডাউলালা (৮), আলজেরিয়ার আলজিয়ার্স (৯) এবং সেনেগালের ডাকার (১০)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *