খালেদার জামিন আপিলে বহাল

Slider বাংলার আদালত
Bangladeshi Prime Minister and president of Bangladesh’s Nationalist Party (BNP), Begum Khaleda Zia, attends a mass rally to mark the 28th founding anniversary of the party in Dhaka on Sunday, 03 September 2006. The premier led tens of thousands of her followers in the street march on Sunday, urging supporters to vote for BNP in next January’s general elections. Foto: EPA/ABIR ABDULLAH +++(c) dpa – Report+++

কুমিল্লায় বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জামিন বহাল রয়েছে। জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে গঠিত চার বিচারপতির আপিল বিভাগ গতকাল কোনো অর্ডার দেননি (নো অর্ডার)। এর আগে এই মামলায় খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদনের ওপর গত বৃহস্পতিবার শুনানি হয়। সর্বোচ্চ আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মওদুদ আহমদ, এ জে মোহাম্মদ আলী ও মাহবুব উদ্দিন খোকন।

রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এই মামলায় গত ৬ই আগস্ট খালেদা জিয়াকে ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেন বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি এসএম মজিবুর রহমানের হাইকোর্ট বেঞ্চ।

আইনজীবী সূত্রে জানা গেছে, বিএনপির ডাকা টানা অবরোধ ও হরতালের সময় ২০১৫ সালের ৩রা ফেব্রুয়ারি কুমিল্লার চৌদ্দগ্রামের জগমোহনপুর এলাকায় একটি নৈশকোচে পেট্রলবোমা হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় আট যাত্রী নিহত হন। ওই ঘটনায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করে হত্যা ও বিস্ফোরক আইনে মামলা দায়ের করে পুলিশ।

পরে পুলিশের আবেদনের প্রেক্ষিতে বিস্ফোরক আইনের মামলাটি বিশেষ ক্ষমতা আইনের মামলায় রূপান্তর করা হয়। প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ই ফেব্রুয়ারি এক রায়ে খালেদা জিয়াকে পাঁচ বছর ও অন্য আসামিদের ১০ বছর করে কারাদণ্ড দেয় বিচারিক আদালত। রায়ের পর থেকে খালেদা জিয়াকে রাখা হয়েছে নাজিম উদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *