যুদ্ধাপরাধ অ্যাক্ট সংশোধন প্রস্তাব শিগগির মন্ত্রিসভায়

জাতীয়

anisul-asdhaq-300x215বুধবার দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক জানিয়েছেন, যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত সংগঠনের বিচার করতে আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস)- আইসিটি অ্যাক্ট সংশোধনের প্রস্তাবনা শিগগিরই মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী আরো বলেন, ‘আইসিটি অ্যাক্ট সংশোধন এর মাধ্যমে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়ে মানবতাবিরোধী অপরাধ সংগঠনকারী দল হিসেবে জামায়াতের বিচার নিশ্চিত করা সম্ভব হবে।’

উল্লেখ্য, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায়ে জামায়াতকে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অপরাধী সংগঠন হিসেবে আখ্যা দিয়েছেন। জামায়াতের আমির গোলাম আযমের রায়ের পর্যবেক্ষণে ট্রাইব্যুনাল বলেছিলেন, দালিলিক প্রমাণ ও পারিপার্শ্বিক পরিস্থিতি বিবেচনায় বলা যায়, গোলাম আযমের নেতৃত্বাধীন জামায়াতে ইসলামী একটি রাজনৈতিক দল হিসেবে ইচ্ছাকৃতভাবে একটি অপরাধী সংগঠনের মতো কাজ করেছে, বিশেষ করে ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময়। তারও আগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া পাঁচটি রায়ের মধ্যে চারটিতেই মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী রাজনৈতিক দল জামায়াতে ইসলামিকে পাকিস্তানি সেনাদের ‘সহযোগী বাহিনী’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

এর আগে মন্ত্রী ঢাকাস্থ কানাডিয়ান রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *