বরিশালে বিএনপি-ইসলামী ঐক্যজোট-বাসদের ব্যাপক বিক্ষোভ, কেন্দ্রে হামলার চেষ্টা

Slider জাতীয় বরিশাল


বরিশাল: সকাল বেলায় অনুমান করা গিয়েছিল। ছিল শুধু সময়ের অপক্ষো। ব্যাপক কারচুপি, এজেন্টদের বের করে দেয়া, প্রকাশ্যে সিল মারার ঘটনায় এখন পর্যন্ত ৬ মেয়র প্রার্থীর ৩ জন ভোট বর্জন করেছে। এরা হলেন বিএনপির অ্যাড. মজিবর রহমান সরোয়ার, ইসলামী ঐক্যজোটের মা. ওবায়েদুর রহমান এবং বাসদের ডাঃ মনিষা চক্রবর্তী। এরপরপরই এই তিন দল নগরীতে ব্যাপক বিেেক্ষাভ করে। ইসলামী ঐক্যজোটের সমর্থকরা সদর রোডের সিটি কলেজ কন্দ্রে হামলার চেষ্টা করে।

বিক্ষোভে প্রশাসন এখন পর্যন্ত কোন বাধা দেয়ার সংবাদ পাওয়া যায়নি। এদিকে জাতীয় পার্টি বহিস্কৃ ত প্রার্থী ইকবাল হোসেন তাপস সরোয়ারের সাথে দেখা করে ব্যাপক কারচুপির নিন্দা করেছেন।

বেলা সাড়ে ১১টায় বরিশাল প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে বিএনপি ভোট বর্জনের ঘোষণা দেয়। সরোয়ার এ সময় বলেন, গাজীপুর, খুলনায়তো কিছু ভোট হয়েছে, বরিশালে কোন ভোটই হয়নি। মেয়র প্রার্থীর ভোট আগের রাতেই নৌকার সমর্থকরা বাক্সে ভরে রেখেছে।

আজ সকাল থেকে বিএনপির কর্মীদের যেখানে পাচ্ছে সেখানেই হামলা করছে। অনেক কেন্দ্রে শুধু কাউন্সিলরদের ব্যালট দেয়া হয়। তিনি জাল ভোট দেয়া একাধিক সিল সাংবাদিকদের প্রদর্শন করেন। সরোয়ার বলেন, মেয়র প্রার্থী মনিষার উপর ন্যাক্কারজনক হামলা হয়েছে। আমরা নির্বাচন কমিশনে গিয়ে অভিযোগ দিতে চেষ্টা করেছি। কিন্ত তারা কোন অভিযোগ গ্রহন করেনি। এ অবস্থায় আমরা ভোট বর্জন করলাম। তিনি আরও বলেন, স্বাধীনতা উত্তর যত ভোট হয়েছে, এর মধ্যে এটি ছিল সবচেয়ে ন্যাক্কারজনক। এখানে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগই করতে পারেনি।

তিনি এরপর নির্বাচন কমিশন ঘেরাওয়ের ডাক দেন। পরমুহুর্তেই নগরীতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিএনপি, ইসলামী আন্দোলন এবং বাসদের একাধিক মিছিল নগরীতে ‘ভোট চোর, ভোট চোর’ বলে সেøাগান দিতে থাকে। এ সময় বিজিবিসহ প্রচুর পুলিশ মোতায়েন থাকলেও তারা বাধা দেয়নি। এক পর্যায়ে ইসলামী আন্দোলনের বিক্ষুদ্ধ কর্মীরা সিটি কলেজ সেন্টারে হামলা চালানোর চেষ্টা করে। তবে পুলিশ তাৎক্ষণিকভাবে কলেজের গেট বন্ধ করে দেয়। ডাঃ মনিষা চক্রবর্তী তার ভাঙ্গা হাত নিয়েই বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *