বিশ্বকাপের জ্যোতিষী; পল থেকে অ্যাকিলিস

Slider খেলা

093250_bangladesh_pratidin_bdp-cat

অক্টোপাস পলকে মনে পড়ে? ২০১০ বিশ্বকাপে একের পর এক ম্যাচে বিজয়ীদের নাম মিলিয়ে দিয়ে মেসি-নেইমার-মুলারদের জয়প্রিয়তায় ভাগ বসিয়েছিল। সেই পল এখন আর নেই।

বয়সজনিত কারণে বিশ্বকাপের পর মারা যায় সেই অক্টোপাস। রাশিয়া বিশ্বকাপে অবশ্য পলের অভাব ঢেকে দেবে নতুন অতিথি। পলের উত্তরসূরি পেয়ে গেল রাশিয়া।
এবার অক্টোপাসের পরিবর্তে এক চার পেয়ে প্রাণীকে দেখা যাবে জ্যোতিষীর ভূমিকায়। নাম অ্যাকিলিস। অ্যাকিলিস একটি সাদা পুরুষ বিড়াল। এটি রাশিয়ার রাজধানী সেন্ট পিটার্সবার্গের হার্মিটেজ যাদুঘরের পোষা। ইতিমধ্যে ২০১৭ কনফেডারেশন কাপের ওপেনিং ও ফাইনাল ম্যাচের ফল মিলিয়ে দিয়েছেন এই বিড়াল।

cat-2

বিজয়ী বাছাইয়ের ক্ষেত্রেও এবার কিছু পরিবর্তন থাকছে।

শেষবার দুটি বক্সের মধ্যে রাখা খাবার বেছে নিয়ে জয়ী দলের কথা জানত অক্টোপাস পল। এবার দুটি বাটি রাখা থাকবে অ্যাকিলিসের সামনে। সঙ্গে থাকবে দুই প্রতিপক্ষ দলের জাতীয় পতাকা। সেখান থেকেই একটি বেছে নেবে অ্যাকিলিস।
বিশ্বকাপের ঢাকে কাঠি পড়তে বাকি আর মাত্র তিন দিন। কয়েক ঘণ্টার মধ্যেই নিজের কাজ শুরু করে দেবে অ্যাকিলিস। ইতিমধ্যেই তাই তাঁর ঠিকানা বদল করে ফেলা হয়েছে। মিউজিয়াম থেকে এখন স্থানীয় একটি ক্যাট ক্যাফেতে থাকবে বিশ্বকাপের এই জ্যোতিষী।

জানা গেছে, ১৪ জুন বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের দুই প্রতিপক্ষ রাশিয়া ও সৌদি আরবের মধ্যে সম্ভাব্য বিজয়ীকে বেছে নেবে অ্যাকিলিস। পলের জনপ্রিয়তায় রাশিয়া বিশ্বকাপের নয়া জ্যোতিষী ভাগ বসাতে পারে কিনা, সেটাই এখন দেখার বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *