সেহরিতে ভিন্ন স্বাদের মুরগির মাংস

Slider লাইফস্টাইল

meet

শেষ মুহূর্তে আপন চরিত্রের জানান দিয়ে যাচ্ছে গ্রীষ্ম। গত কয়েক দিন সারা দেশে বাড়তি তাপমাত্রায় লোকজনের মধ্যে হাপিত্যেশ দেখা গেছে। তার উপর চলছে সিয়াম সাধনার মাস মাহে রমজান। তাই রমজানে গরমকে মোকাবিলা করে নিজেকে ফিট রাখাটাই বড় চ্যালেঞ্জ এখন।

রহমাত, বরকত ও মাগফেরাতের মাস মাহে রমজান। সিয়াম সাধনার অংশ হিসেবে সেহেরি খাওয়া সওয়াবের। রমজানে সেহরিতে গরুর মাংস এড়িয়ে মুরগি খেলেই ভালো হয়। তবে এসব খাবারের সঙ্গে প্রয়োজন শাক-সবজি ও ডাল। যা রোজাদারদের শরীরের জন্য বাড়তি পুষ্টি যোগাবে।

প্রতিদিনের খাবারের প্লেটে একটু বৈচিত্র্য সেহরিকে উপাদেয় করে তুলতে পারে আরও। অনেকে এই সময় ভরপেট খেতে পছন্দ করেন, অনেকে করেন না। কিন্তু, খাবারে একটু বৈচিত্র্য থাকলে মন্দ হয় না। সেহরিতে ভিন্ন স্বাদ পেতে খেতে পারেন নারিকেলের দুধে মুরগির মাংস।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন সেহরিতে নারিকেলের দুধে মুরগির মাংস:

মুরগির মাংস: ১২ পিস (১টি মুরগি ১২ টুকরা করে নিতে হবে), মরিচ গুঁড়া: ১ চা চামচ, হলুদ গুঁড়া: ১ চা চামচ, ধনিয়া গুঁড়া: ১ চা চামচ, গরম মশলা: আধা চা চামচ, আদা বাটা: ১ চা চামচ, রসুন বাটা: ১ চা চামচ, তেল: ১/৪ কাপ, নারকেল দুধ: ২ কাপ, ধনে পাতা কুচি: অল্প, পেঁয়াজ কুচি: ১/২ কাপ, পেঁয়াজ বাটা: ১/২ কাপলবণ: স্বাদমতো।

প্রণালী:
তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে। বাদামি হলে পেঁয়াজ বাটা দিয়ে দিতে হবে।

পানি শুকিয়ে গেলে সব গুঁড়া আর বাটা মসলা দিয়ে দিন। এখন নারকেল দুধ দিয়ে ২ বার কষিয়ে মুরগির মাংস অল্প আঁচে রান্না করুন। হয়ে গেলে নামিয়ে ধনেপাতা কুচি ছিটিয়ে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *