রাজবাড়ীর জেলা প্রশাসকের ভূমি অফিস ও নির্বাহী অফিসারের কার্যালয় পরিদর্শন

Slider সারাদেশ

received_1787668971271023 (1)

রাজবাড়ীর: রাজবাড়ীর জেলা প্রশাসক মোঃ শওকত আলী কর্তৃক রাজবাড়ী সদর উপজেলা ভূমি অফিস এবং উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় পরিদর্শন।

রাজবাড়ী জেলা প্রশাসক জনাব মোঃ শওকত আলী আজ ২২ মে, ২০১৮ তারিখ বিকেলে রাজবাড়ী সদর উপজেলা ভূমি অফিস এবং উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় পরিদর্শন করেন। এ সময়ে অতিরিক্ত জেলা প্রশাসক জনাব মোঃ আশেক হাসান, উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ সাঈদুজ্জামান খান, সহকারী কমিশনার (ভূমি) জনাব সানজিদা শাহনাজসহ দুটি অফিসের কর্মকর্তা/কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
সম্মানিত জেলা প্রশাসক প্রথমে রাজবাড়ী সদর উপজেলা ভূমি অফিস পরিদর্শন করেন। এ সময়ে উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ সাঈদুজ্জামান খান এবং সহকারী কমিশনার (ভূমি) জনাব সানজিদা শাহনাজ তাঁকে ফুলেল অভ্যর্থনা জানান।

সম্মানিত জেলা প্রশাসক রাজবাড়ী সদর উপজেলা ভূমি অফিস পরিদর্শনকালে উক্ত অফিসের বিভিন্ন রেজিস্টার ও নথিপত্র পরীক্ষা/পর্যালোচনা করেন এবং উপজেলার সার্বিক ভূমি ব্যবস্থাপনা নিয়ে উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার এর সাথে আলাপ করেন।

পরিদর্শনের সময় সহকারী কমিশনার (ভূমি) জনাব সানজিদা শাহনাজ তাঁকে রাজবাড়ী সদর উপজেলার ই-মিউটেশন কার্যক্রম সম্পর্কে সম্যক অবহিত করেন। সম্মানিত জেলা প্রশাসক ই-মিউটেশন কার্যক্রম পর্যালোচনাসহ মিস কেস, সার্টিফিকেট কেস, খাস জমি ব্যবস্থাপনা, অর্পিত ও পরিত্যক্ত সম্পত্তি ব্যবস্থাপনা, কৃষি ও অকৃষি খাস জমি বন্দোবস্ত কার্যক্রম, হাট-বাজারের চান্দিনা ভিটি একসনা বন্দোবস্ত কার্যক্রম, ভূমি উন্নয়ন কর আদায় কার্যক্রম, রেকর্ডরুম ব্যবস্থাপনাসহ উপজেলা ভূমি অফিসের সার্বিক বিষয়ে রেজিস্টার ও নথিপত্র পরীক্ষা-নিরীক্ষা করেন।
পরিদর্শনের প্রাক্কালে প্রাপ্ত ত্রুটি-বিচ্যুতি সম্পর্কে উপজেলা ভূমি অফিসের কর্মচারীদের হাতে-কলমে প্রশিক্ষণ প্রদানসহ প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন।

সম্মানিত জেলা প্রশাসক কৃষি খাস জমি বিদ্যমান সরকারি নীতিমালার আলোকে প্রকৃত ভূমিহীন কৃষকদের মধ্যে বন্দোবস্ত প্রদান, ভূমি উন্নয়ন কর আদায় কার্যক্রম জোরদারকরণসহ জুন, ২০১৮ এর মধ্যে ১০০%আদায় নিশ্চিতকরণ, নামজারী, মিস মোকদ্দমা ও সার্টিফিকেট কেসসমূহ বিধি মোতাবেক নিস্পত্তির উপর গুরুত্বারোপ করেন।

রাজবাড়ী সদর উপজেলা ভূমি অফিস বিশদভাবে পরিদর্শনের পর সম্মানিত জেলা প্রশাসক পরিদর্শন বইতে মন্তব্য লিপিবদ্ধ করেন এবং রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে চলে যান।

রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় পরিদর্শনকালে তিনি উপজেলার সার্বিক কার্যক্রম নিয়ে উপজেলা নির্বাহী অফিসারের সাথে আলোচনা করেন এবং উক্ত অফিসে নথিপত্র ও রেজিস্টারাদি পরীক্ষা করেন। পরিদর্শনকালে তিনি রাজবাড়ী সদর উপজেলার হাট-বাজার ব্যবস্থাপনা, উন্নয়ন তহবিল, রাজস্ব তহবিল, উপজেলা পরিষদের বাসা ভাড়া আদায়, ত্রাণ কার্যক্রম, বিভিন্ন উন্নয়ন কার্যক্রম, জেনারেল সার্টিফিকেট মামলা নিস্পত্তির কার্যক্রমসহ বিভিন্ন বিষয়াদি পরীক্ষা-নিরীক্ষা করেন।

সম্মানিত জেলা প্রশাসক উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় বিশদ পরিদর্শন শেষে পরিদর্শন বইতে মন্তব্য লিপিবদ্ধ করেন এবং সন্ধ্যার পূর্বে নিজ বাসভবনে প্রত্যাবর্তন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *