শীতকালীন মানসিক সমস্যা থেকে মুক্ত থাকার ৯ উপায়

লাইফস্টাইল

image_160417_0.maintain-a-positive-state-during-winterশীতের রুক্ষতায় আপনি কি মনও খারাপ করে বসে থাকেন? শীতকালে আলসেমি আর শারীরিক উদ্যমহীনতায় নানা রোগব্যাধিতে আক্রান্ত হন? আপনি একা নন, আপনার মতো বহু ব্যক্তিই এমন সমস্যায় নিমজ্জিত। এ লেখায় থাকছে মৌসুমী এ সমস্যা দূর করার ৯টি উপায়।
১. সকালের আলো গ্রহণ করুন
শীতকালে সূর্যের আলো কমে যায়, যা মনকে বিষন্ন করে তুলতে ভূমিকা রাখে। আর এ বিষয়টি প্রতিরোধ করতে সকালেই ঘরের পর্দা সরিয়ে দিতে হবে। সূর্যতাপ যাই আসুক, তা গ্রহণ করতে হবে প্রাণভরে।
২. রুটিন মেনে চলুন
প্রতিদিনের কাজের একটি নির্দিষ্ট রুটিন মেনে চলুন। আবহাওয়া কিংবা তাপমাত্রা যাই হোক না কেন, কাজের রুটিন মেনে চলুন।
৩. পরিশ্রম করুন
শারীরিক পরিশ্রমের সময় দেহের অস্বাচ্ছন্দ দূর হয়ে যায়। এমনকি জিমে গিয়ে কিছু অনুশীলন করলেও দেহে এন্ডোরফিন নির্গত হয়, যা আনন্দের অনুভূতি তৈরি করে। ফলে শারীরিক অনুশীলন সহায়তা করে বিষণ্নতার মতো সমস্যা দূর করতে।
শীতকালীন মানসিক সমস্যা থেকে মুক্ত থাকার ৯ উপায়
৪. লাইট ব্যবহার করুন
প্রাকৃতিক আলোর স্বল্পতায় ব্যবহার করতে পারেন কৃত্রিম আলো। বিষণ্নতা দূর করতে আলোর ভূমিকা রয়েছে। সঠিকভাবে লাইট থেরাপি ব্যবহার করতে পারলে কয়েকদিনের মধ্যেই মুড ঠিক করা সম্ভব।
৫. চিনি কমান
বেশি চিনি খেলে তা দেহের ওজন বাড়ানোর পাশাপাশি ডায়াবেটিস ও কিছু ক্যান্সারের জটিলতা বাড়ার সম্ভাবনা থাকে। এ ছাড়াও গবেষকরা বলছেন, চিনি মানসিক সমস্যাও বাড়ায়। যারা বেশি চিনি খায় তাদের বিষণ্নতার সম্ভাবনা বেশি থাকে। তাই চিনি খাওয়ার পরিমাণ কমাতে হবে।
৬. খোলা হাওয়ায় হাঁটুন
শীতের কারণে আপনি যদি ঘরে বা কর্মস্থলের আবদ্ধ স্থানেই শুধু যাতায়াত করেন তাহলে তা সমস্যা আরো বাড়িয়ে দেবে। তাই প্রতিদিন কিছু সময়ের জন্য খোলা হাওয়ায় থাকুন। সকালে হাঁটা বা জগিং করার অভ্যাস করুন। কমপক্ষে পাঁচ মিনিট খোলা হাওয়ায় বুক ভরে শ্বাস নিন।
৭. খেলাধুলা করুন
প্রতিদিন বা কমপক্ষে প্রতি সপ্তাহে একবার কিছু সময় খেলাধুলার পেছনে ব্যয় করুন। এতে যে আনন্দ হবে, তা আপনার শীতকালীন সমস্যা থেকে দূরে রাখতে যথেষ্ট সহায়তা করবে।
৮. দেহ শীথিল করুন
কাজের চাপে আমাদের দেহে নানা সমস্যা বাসা বাঁধে। আর মানসিক ও শারীরিক চাপ কমাতে দেহ শীথিল করার জুড়ি নেই। এজন্য রয়েছে ইয়োগা কিংবা মেডিটেশনের মতো নানা উপায়।
৯. ভ্রমণ করুন
ভ্রমণে আপনার দেহ ও মন সতেজ হয়ে ওঠে। তাই ভ্রমণের জন্য শীতকালকেও বেছে নিতে পারেন। এতে জাদুকরি উন্নতি হবে আপনার মানসিকতার।
–হাফিংটন পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *