শিক্ষক হত্যার প্রতিবাদে আজ মানিকছড়িতে হরতাল

টপ নিউজ

image_160407.hartal 13খাগড়াছড়ির মানিকছড়ি কলেজিয়েট হাইস্কুলের প্রধান শিক্ষক চিংসামং চৌধুরী হত্যার প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়েছে খাগড়াছড়ি ও মানিকছড়ির হাজার হাজার ছাত্র-জনতা। সন্ত্রাসীদের গ্রেপ্তারের দাবিতে আজ সোমবার সেখানে সকাল-সন্ধ্যা হরতাল পালিত হচ্ছে। গতকাল রবিবার মানিকছড়ির সমাবেশ থেকে এ হরতালের ডাক দেওয়া হয়। বিক্ষোভকারীরা খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়কে যানবাহন চলাচল বন্ধ করে দেয়। এ ছাড়া বিক্ষুব্ধ জনতা খাগড়াছড়ি শহরের মহাজনপাড়ায় কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর চালায়।
শিক্ষক হত্যার প্রতিবাদে সর্বস্তরের শিক্ষক-শিক্ষার্থীরা আজ পরীক্ষা কার্যক্রম বন্ধ রেখে শোক মিছিলসহ বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে। এদিকে, পাহাড়ি-বাঙালি নির্বিশেষে এসব বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ থেকে খুন ও সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য পার্বত্য চুক্তি বিরোধী সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টকে (ইউপিডিএফ) দায়ী করা হয়েছে। যদিও আঞ্চলিক এই সংগঠনটি শিক্ষক হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে।
শিক্ষক হত্যার প্রতিবাদ জানিয়ে গতকাল রবিবার সকালে মানিকছড়িতে প্রধান সড়ক অবরোধ করে পাহাড়ি-বাঙালি নির্বিশেষে সর্বস্তরের মানুষ, স্কুল-কলেজের শিক্ষার্থীরা  বিক্ষোভ করে। বিক্ষোভের কারণে সকাল সাড়ে ১০টা হতে খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ফলে দূরপাল্লার যাত্রীরা বিপাকে পড়েন। উপজেলার অধিকাংশ দোকানপাট বন্ধ রয়েছে। বিভিন্ন এলাকা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে হাজার হাজার পাহাড়ি-বাঙালি মানিকছড়ির দিকে আসতে থাকে। এক পর্যায়ে বিক্ষোভ জনসমাবেশে রূপ নেয়। প্রথমে কেপিএম এলাকা থেকে বিক্ষোভ বের হয়ে বাজার ঘুরে কলেজিয়েট হাইস্কুল মাঠে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশ থেকে ঘটনায় জড়িতদের গ্রেপ্তারসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আজ সোমবার মানিকছড়ি উপজেলায় সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেওয়া হয়। এতে মানিকছড়ি উপজেলা চেয়ারম্যান ম্রাগ্য মারমা, মারমা উন্নয়ন সংসদের সভাপতি চিংহ্লাপ্রু মারমা, শিক্ষক নেতা আতিউল ইসলাম, এম কে আজাদ, আওয়ামী লীগ নেতা জয়নাল আবেদীন, মাইন উদ্দিন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তাজুল ইসলামসহ পাহাড়ি-বাঙালি নেতৃবৃন্দ অংশ নেন। এ ছাড়া কলেজিয়েট হাইস্কুল, মানিকছড়ি রাণীনিহার দেবী হাইস্কুল, মানিকছড়ি কলেজের শিক্ষার্থীরা প্রধান সড়কের বিভিন্ন স্থানে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে।
সন্তু লারমা নেতৃত্বাধীন জনসংহতি সমিতির পক্ষ থেকেও মানিকছড়িতে বিক্ষোভ মিছিল বের করা হয়। তারা ঘটনার জন্য বরাবরের মতই ইউপিডিএফকে দায়ী করেছে। এ ছাড়া আজ সোমবারের হরতাল কর্মসূচির প্রতি একাত্মতা প্রকাশ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *