মন্তব্য প্রতিবেদন: খুলনার ম্যাসেজের অপেক্ষায় বিড়ম্বনায় পড়েছিল গাজীপুর!

Slider টপ নিউজ সম্পাদকীয় সারাদেশ

315599_140

স্টাফ করেসপন্ডেন্ট, গাজীপুর অফিস: খুলনা সিটি নির্বাচন হয়ে গেলো। ভোটে বিজয়ী আওয়ামীলীগের মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক। আদালতী সমস্যা না হলে গতকালই নির্ধারিত হয়ে যেত গাজীপুর সিটির কে মেয়র। কিন্তু আদালত স্থগিতাদেশ তা হয়নি। এখন আগামী ২৬ জুন হওয়ার কথা রয়েছে গাজীপুর সিটি নির্বাচন। নির্বাচনের তারিখ হলেও ঘুমিয়ে আছে গাজীপুর। কারণ একবার আনন্দ থমকে গেলে তা আবার স্বচ্ছল হলেও আগেরমত হয় না, এমনটি মনে করছেন অনেকেই। তাই আনন্দেই বিড়ম্বনা।

বিশ্লেষনে দেখা যায়, গাসিকের আনন্দ থমকে যাওয়ায় দুটি ম্যাসেজ এসেছে। একটি খুলনা থেকে আর অন্যটি সরকার ও নির্বাচন কমিশন থেকে।

তথ্য অনুসন্ধানে জানা যায়, ১৫ মে ছিল খুলনা ও গাজীপুর সিটির নির্বাচন। নির্বাচনের ৮ দিন আগে একটি ভিত্তিহীন রিট আবেদনের প্রেক্ষিতে গাসিক নির্বাচন স্থগিত হয়। পরবর্তি সময় আপিল বিভাগ স্থগিতাদেশ প্রত্যাহার করলে নির্বাচন কমিশন ২৬ জুন গাসিক নির্বাচনের তারিখ দেয়। এই জন্য গতকাল খুলনা সিটির নির্বাচন সম্পন্ন হয়ে যায় আর গাসিক নির্বাচন হচ্ছে ২৬ জুন।

এই পরিস্থিতিতে গতকাল সমাপ্ত হওয়া খুলনা সিটি নির্বাচনের ফলাফল গাজীপুরে একটি শক্ত প্রভাব ফেলছে নিঃসন্দেহে। খুলনা সিটি নির্বাচনের পরিবেশ, গাজীপুর সিটি নির্বাচনের পরিবেশকে ইঙ্গিত দিচ্ছে, এতেও কোন সন্দেহ নেই। খুলনা সিটি নির্বাচন যে আদলে ও যে সিষ্টেমে হয়েছে গাজীপুর সিটি একই সিষ্টেমেই হবে এতে সন্দেহের কোন অবকাশ দেখছেন না কেউ। খুলনার পরিবেশ ও গাজীপুরের পরিবেশ একই আদলে তৈরী হওয়া, এটাও সঠিক মনে করছেন ভোটাররা।

ফলে গাজীপুর সিটি নির্বাচন কেমন হবে তা সময় বলবে না এখনই অনেকটা বলা যায়। যদি খুলনার প্রভাব পুরোই গাজীপুরে পড়ে, তবে সাধারণ ভোটাররা আগ্রহ হারাতে পারেন সুষ্ঠু ভোটের ক্ষেত্রে। কারণ খুলনায় দ্বিতীয় শ্রেনীর ছাত্রও ভোট দিতে পেরেছে। অনেকেই বলেছেন, আমাদের কষ্ট হবে তাই ওরাই আমাদের ভোট দিয়ে দিয়েছেন। কেন্দ্র দখল, পুলিশি হয়রাণী ও কেন্দ্রে বসে ব্যালটে সিলমারা এবং ভোটার আসার আগেই ব্যালট শেষ হওয়া ছিল খুলনা সিটি নির্বাচনের আসল চিত্র। আর এই খুলনার ভোটকে নির্বাচন কমিশন বলেছে, সুন্দর ভোট হয়েছে, তারা সন্তুষ্ট। সুতরাং এতেই বুঝা যায়, গাসিক নির্বাচন কেমন হবে।

বিশ্লেষকেরা মনে করছেন, দুই সিটি নির্বাচনের তফসিল এক সঙ্গে হওয়ার পর হঠাৎ একটি সাজানো রিটের জন্য গাসিক নির্বাচন স্থগিত হয়েছিল, না কি, খুলনার ম্যাসেজ দেয়ার জন্য গাসিকের ভোট বিড়ম্বনা সৃষ্টি হয়েছে, তা ভাবার বিষয়। তবে যাই ঘটুক না কেন, গণতন্ত্র আস্তে আস্তে পিছিয়ে যাচ্ছে, অস্পষ্ট হচ্ছে এটা আর জানার বাকী নেই। যদি গাসিক নির্বাচনও খুলনা ষ্টাইলে হয় তবে আগামী জাতীয় নির্বাচন একটি ভারী বার্তা বহন করবে এটা পরিস্কার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *