জাবির আওয়ামীপন্থী শিক্ষকদের দাবিও এখন জাকসু!

Slider শিক্ষা

221609_bangladesh_pratidin_JU

সাম্প্রতিক সময়ে উপাচার্য পদ নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আওয়ামীপন্থী শিক্ষকদের মধ্যে মতের অমিল দেখা দিলেও উভয় গ্রুপের শিক্ষকদের মধ্যে একটি বিষয়ে এখন খুবই মিল। আর তা হল- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচন।

বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে উপাচার্য পদ নিয়ে আওয়ামীপন্থী শিক্ষকদের মধ্যে তৈরি হয়েছে ‘উপাচার্যপন্থী’ আর ‘উপাচার্য বিরোধী’ দুটি গ্রুপ। উভয় গ্রুপই এখন ব্যস্ত ধারাবাহিকভাবে পাল্টাপাল্টি বিভিন্ন আন্দোলন-কর্মসূচিতে। এসব আন্দোলন কর্মসূচির দাবি দাওয়া একে অপরের সম্পূর্ণ পরস্পরবিরোধী হলেও শুধুমাত্র জাকসু’র দাবিতেই ঐক্যমত লক্ষ্য করা যাচ্ছে উভয়পন্থী শিক্ষকদের মধ্যে। দলীয় লিফলেটে উভয় গ্রুপই জানিয়েছে জাকসু’র দাবি।

বিভক্ত হওয়া গ্রুপ দুটির একটি হচ্ছে সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবিরের অনুসারী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’। আর অন্যটি হল, বর্তমান উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের অনুসারী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু- আদর্শের শিক্ষক সমাজ’। একাধিকবার অনুষ্ঠিত সংবাদ সম্মেলন ও বিভিন্ন কর্মসূচিতে প্রচারিত লিফলেট আর মৌখিক বক্তব্যে এই উভয় সংগঠনই বার বার বলছে জাকসু নির্বাচনের কথা।

অথচ কিছু দিন পূর্বেও বিশ্ববিদ্যালয়ের ছাত্র নেতাদের অভিযোগ ছিল- শিক্ষকদের কারণেই আটকে আছে শিক্ষার্থীদের দাবি আদায়ের সংগঠন জাকসু’র নির্বাচন।

উপাচার্য পদ নিয়ে শিক্ষকদের দ্বিধা-বিভক্তি আর টানাপোড়েনের বর্তমান এই সময়ে ছাত্রদের বহু দিনের দাবি জাকসু নির্বাচন নিয়ে স্বয়ং আওয়ামীপন্থী শিক্ষকরাই যেভাবে দাবি তুলছে তাতে বিস্মিত শিক্ষার্থীরা।

এ বিষয়ে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি ইমরান নাদিম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমরা অনেক দিন ধরেই জাকসু’র দাবিতে আন্দোলন চালিয়ে আসছি। সম্প্রতি উপাচার্য পদ নিয়ে শিক্ষকদের মধ্যে বিতর্ক তৈরি হয়েছে। এমন পরিস্থিতে শিক্ষার্থীদের সমর্থন পাওয়ার উদ্দেশ্যেই মূলত শিক্ষকরা এখন জাকসু’র দাবি তুলছে। তবে লক্ষণীয় বিষয় হল শিক্ষকদের স্বার্থ সংশ্লিষ্ট সকল দাবি উল্লেখ করার পর জাকসু’র কথা বলা হয়েছে। আর তাদের জাকসু’র দাবি আদৌ জোরালো হয়ে বাস্তবে পরিণত হবে কি না তা নিয়েও যথেষ্ট সংশয় আছে।’

তিনি আরও বলেন, ‘আওয়ামী শিক্ষকদের একটি পক্ষ উপাচার্য প্যানেল নির্বাচনের দাবি উপস্থাপনের পর জাকসু’র দাবি তুলেছে। অথচ জাকসু ব্যতীত সিনেট অসম্পূর্ণ। আর জাবির অধ্যাদেশ অনুযায়ী অসম্পূর্ণ সিনেট উপাচার্য প্যানেল নির্বাচন দিতে পারে না।’

প্রসঙ্গত, ১৯৭১ সালের ১২ জানুয়ারি যাত্রা শুরু হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের। উদ্বোধনের বছরই অনুষ্ঠিত হয় প্রথম কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচন (জাকসু)। এরপর ৭৪, ৭৯, ৮০, ৮১, ৮৯, ৯০, ৯১ ও ৯২ সালসহ মোট নয়বার নির্বাচন হয়। ১৯৯৩ সালের ২৯ জুলাই এক ছাত্রের বহিষ্কারকে কেন্দ্র করে ছাত্র-শিক্ষকদের মধ্যে সংঘর্ষ বাধলে তৎকালীন প্রশাসন জাকসু ও হল সংসদ বাতিল করে।

বিশ্ববিদ্যালয় অ্যাক্ট-১৯৭৩ অনুযায়ী ১৯(১) এর (ক) ও ১৯(২) ধারা মেনে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি পর্ষদ সিনেটে জাকসু নির্বাচনের ব্যবস্থা করা এবং উপাচার্য প্যানেল নির্বাচনে সিনেটে ৫ জন ছাত্র প্রতিনিধির বিষয়টি গত ২৫ বছর নিশ্চিত করা হয়নি। ফলে শিক্ষার্থীদের দাবি-দাওয়া ও অধিকারের যথাযথ প্রতিফলন ঘটছে না সিনেটে। তৈরি হচ্ছে না দক্ষ ছাত্র নেতৃত্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *