“ফেসবুকের অপরিমিত ব্যবহার মাদকাসক্তির মতোই ভয়ঙ্কর”

Slider শিক্ষা

IMG_7289

গাজীপুর, ৫ই মে, ২০১৮: “বিজ্ঞান ছাড়া দ্বিতীয় কোন বিকল্প নাই, তবে ব্যবহারকারীদের পরিমিতিবোধের দিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। ইন্টারনেট ব্যবহারে পরিমিতিবোধ থাকতে হবে, হারিয়ে গেলে বিপদ হবে। ফেসবুকের অপরিমিত ব্যবহার মাদকাসক্তির মতোই ভয়ঙ্কর।” গাজীপুরের রাজেন্দ্রপুর সেনানিবাস সংলগ্ন ইকবাল সিদ্দিকী কলেজের দাদাভাই মিলনায়তনে বিএফএফ-সমকাল আয়োজিত ৬ষ্ঠ জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক উৎসব-২০১৮ অনুষ্ঠানে গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। তিনি আরও বলেন, “বিজ্ঞানমনস্কদের মন-মানসিকতা হওয়া উচিৎ দেশের জন্য নিবেদিত, নিজের জন্য নয়।”

বিতর্ক মানেই যুক্তি, বিজ্ঞানে মুক্তি’ এই শ্লোগানে ক্ষুদে বিতার্কিকদের প্রাণবন্ত উপস্থাপনা, ক্ষুরধার যুক্তি উপস্থাপন আর যুক্তিখণ্ডের মধ্য দিয়ে গাজীপুরে অনুষ্ঠিত হলো ৬ষ্ঠ জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক উৎসব ২০১৮। দিনব্যাপী প্রতিযোগিতায় গাজীপুর জেলায় চ্যাম্পিয়ন হয়েছে মাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয়। রানারআপ হয়েছে ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজ। সকাল ১০টা থেকে শুরু হওয়া তিন পর্বের প্রতিযোগিতায় মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষাবিদ প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী। বিচারকম-লীর দায়িত্ব পালন করেন গাজীপুর ভাষা শহীদ কলেজের অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক, বিশিষ্ট সংস্কৃতিকর্মী জনাব লিয়াকত চৌধুরী এবং ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান জনাব অসীম বিভাকর। জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হওয়া প্রতিযোগিতায় প্রথমেই স্বাগত বক্তব্য রাখেন সমকালের গাজীপুর প্রতিনিধি ইজাজ আহমেদ মিলন। শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক করে গড়ে তুলতে ‘প্রশ্নফাঁসে সরকারের ব্যর্থতার চেয়ে সামাজিক অবক্ষয় বেশি দায়ী’, ‘ইন্টারনেটের অবাধ ব্যবহার শিক্ষার্থীদের বিপথগামী করছে; ও ‘কেবলমাত্র বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষা পারে দেশকে একটি দক্ষ জনগোষ্ঠী উপহার দিতে’ শীর্ষক বিভিন্ন শিরোনামের পক্ষে ও বিপক্ষে যুক্তি উপস্থাপনকারী দলগুলো হচ্ছে ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজ, রাজেন্দ্রপুর উচ্চ বিদ্যালয়, বাঘের বাজার উচ্চ বিদ্যালয়, মাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয়, অধ্যাপক রফিকুল ইসলাম একাডেমী ও এইচ.এ. কে একাডেমী।

প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বিতার্কিক হওয়ার গৌরব অর্জন করে চ্যাম্পিয়ন দলের দলনেতা মাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র মোঃ মোকাররম হোসেন। এ দলের অপর দুই সদস্য হচ্ছে তানিয়া আক্তার ও মোঃ নুরুজ্জামান। রানার আপ ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজের সদস্যরা হচ্ছে নাঈমুর রহমান নিলয়, ফারিয়া আক্তার শিলা ও দলনেতা নাদিয়া আক্তার।

প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকীর সভাপতিত্বে ও ইকবাল আহমেদ নিশাতের সঞ্চালনায় সমাপনী পর্বে বিজয়ীদের ও অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র এবং শুভেচ্ছা স্মারক তুলে দেন প্রধান অতিথি গাজীপুরের জেলা প্রশাসক জনাব ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির। দিনভর একটানা প্রতিযোগিতা শেষে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন প্রতিযোগিতার বিচারক গাজীপুর ভাষা শহীদ কলেজের অধ্যক্ষ জনাব মুকুল কুমার মল্লিক, অধ্যাপক রফিকুল ইসলাম একাডেমির প্রতিষ্ঠাতা জনাব রফিকুল ইসলাম, মাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব শাহজাহান সিরাজ ও রাজেন্দ্রপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব আলী আসকর মাস্টার প্রমুখ।

প্রেস বিজ্ঞপ্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *