সৌদিতে হচ্ছে ‘বিনোদন শহর’

Slider সারাবিশ্ব

1491804982

কয়েক বিলিয়ন ডলার খরচ করে ‘বিনোদন শহর’ নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে সৌদি আরব। রাজধানী রিয়াদের কাছে আজ বুধবার এই ‘এন্টারটেইনমেন্ট সিটি’ নির্মাণকাজের উদ্বোধন করবেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। দেশটির তেলনির্ভরশীল অর্থনীতিতে বৈচিত্র্য আনতে কয়েক বিলিয়ন ডলারের একটি প্রকল্পের অংশ হিসেবে এটি নির্মিত হতে যাচ্ছে।

রিয়াদের দক্ষিণ-পশ্চিমে খিদইয়া এলাকায় ৩৩৪ বর্গকিলোমিটার এলাকাজুড়ে ওই বিনোদন প্রকল্পের অবস্থান। সরকারি কর্মকর্তারা বলছেন, এটি ওয়াল্ট ডিজনিকে প্রতিদ্বন্দ্বিতা করবে। এতে হাই-এন্ড থিম পার্ক, মোটর স্পোর্টস ও একটি সাফারি পার্ক থাকবে।

প্রকল্প কর্মকর্তা ফাহদ বিন আব্দুল্লাহ তউনসি গত সোমবার এক বিবৃতিতে বলেন, এই গিগা প্রকল্পের জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। এই প্রকল্প প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অর্থনৈতিক লাভ পেতে সহায়তা করবে।

খিদইয়ার প্রধান নির্বাহী মাইকেল রেইনজার বলেন, ‘আশা করি, এই প্রকল্প বিনোদন ও অন্যান্য খাতে বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে।’ তবে তিনি মোট নির্মাণ ব্যয় সম্পর্কে পরিষ্কার কিছু বলেননি।

এই ধরনের প্রকল্পগুলো ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের মস্তিষ্কপ্রসূত; যিনি রক্ষণশীল সৌদিকে উদারপন্থী দেশে রূপান্তরের জন্য ‘ভিশন-২০৩০’ কর্মসূচি হাতে নিয়েছেন।

২০১৪ সাল থেকে তেলের বাজারে মন্দাভাবের কারণে অর্থনৈতিক সংস্কারের অংশ হিসেবে এ ধরনের কর্মসূচি হাতে নেওয়া হচ্ছে। এ উদ্যোগের কারণ বিনোদনের চাহিদা দেশেই মেটানো। প্রতিবছর প্রতিবেশী দুবাই, বাহরাইনের মতো দেশগুলোতে চলচ্চিত্র দেখা ও বিনোদনকেন্দ্র পরিদর্শনের জন্য সৌদিরা কোটি কোটি ডলার ব্যয় করে। সূত্র : এএফপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *