মসজিদে গিয়েও আজ সরলমনা মুসল্লিগণ ফিৎনার সম্মুখীন হচ্ছেন

Slider সিলেট

IMG_20180419_122344

সিলেট প্রতিনিধি :: বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগর শাখার আয়োজনে সিলেটে ফিকহী সেমিনার অনুষ্টিত হয়েছে।

ফিকহী সেমিনারে সিলেটের শীর্ষ মুফতীগণ বলেন, মুসলমানদের যাবতীয় কাজকর্ম, আমল, আখলাক কুরআন-সুন্নাহ মোতাবিক পরিচালিত হচ্ছে।

শরীয়তের অকাট্য দলিল কোনো কোনো সময় পারস্পরিক সাংঘর্ষিক হলে আরো দুটি মূলনীতির মাধ্যমে সঠিক সিদ্ধান্তে পৌছার ব্যবস্থা দেয়া হয়েছে। এসব মূলনীতিকে উপেক্ষা করে একটি মহল সহীহ হাদিসের দোহাই দিয়ে মুসলিম সমাজে বিভ্রান্তি ছড়াতে মরিয়া হয়ে উঠেছে।

মুফতীগণ বলেন, দেশের শান্তিপ্রিয় মুসলমানগণ মসজিদে গিয়ে একটু প্রশান্তি নেন কিন্তু আক্ষেপ মসজিদে গিয়েও আজ সরলমনা মুসল্লিগণ ফিৎনার সম্মুখীন হচ্ছেন।

ইমাম সমিতির মধুবন সুপার মার্কেট কার্যালয়ে পবিত্র শবে বরাত নিয়ে বাড়াবাড়ি ও ছাড়াছাড়ি, সালাতুল তারাবিহ ও বিতর শীর্ষক এক ফিকহী সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে সিলেটের শীর্ষ মুফতীগণের উপস্থিতিতে তিন বিষয়ের উপর তিনটি প্রবন্ধ পাঠ করা হয়। সালাতুল তারাবিহ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন মাওলানা নূর আহমদ কাসিমী, সালাতুল বিতর বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন মাওলানা কারী শহীদ আহমদ, পবিত্র শবে বরাত বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন হাফিজ মাওলানা শরফ উদ্দীন।

প্রবন্ধের উপর পর্যালোচনামুলক আলোচনা পেশ করেন হযরত শাহজালাল দরগাহ মাদরাসার সদরুল মুদাররিস ও শায়খুল হাদীস মুফতী মুহিববুল হক গাছবাড়ী, জামেয়া মাদানিয়া কাজির বাজার মাদরাসার মুফতী মাওলানা শফিকুর রহমান, সিলেট সরকারি আলিয়া মাদরাসার মুফতী মাওলানা আব্দুল মুছাব্বির, হযরত শাহজালাল ডিওয়াই কামিল মাদরাসার মুফতী মাওলানা আবু সালেহ কুতবুল আলম, মদীনাতুল উলুম দারুসসালাম মাদরাসার মুফতী মাওলানা জাকারিয়া,

জামেয়া দারুল কুরআন মাদরাসা মুফতী মাওলানা আতাউর রহমান, জামেয়াতুল খাইর আল ইসলামিয়া সিলেটের মুফতী মাওলানা জমিরুদ্দীন, জামেয়া দারুল হুদা সিলেটের মুফতী মাওলানা মুজিবুর রহমান, ঝেরঝেরীপাড়া জামেয়া হুসাইনিয়া মাদরাসার শিক্ষা সচিব ও মুফতী মাওলানা হারুন রশিদ আল আজাদ, ইমাম সমিতি সিলেট জেলার সাধারণ সম্পাদক মাওলানা জালাল উদ্দিন ভুইয়া প্রমুখ।

সিলেট মহানগর সভাপতি মাওলানা হাবীব আহমদ শিহাব এর সভাপতিত্বে ও সেক্রেটারী মাওলানা কারী সিরাজুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত সেমিনারে সিলেট নগরীর প্রায় সবকটি ওয়ার্ডের ইমাম প্রতিনিধি উপস্থিত ছিলেন।

মাওলানা হাফিজ আব্দুল করিমের তেলাওয়াতে সূচিত সেমিনারে সিলেটের শীর্ষ মুফতীগণ পঠিত তিনটি সমৃদ্ধ প্রবন্ধ পুস্তাকারে প্রকাশ করে ইমাম সমিতির মাধ্যমে নগরীর প্রতিটি মসজিদে বিতরণ করার আহবান জানান। পাশাপাশি উল্লেখিত বিষয়ে একটি সম্মিলিত ফাতওয়া প্রদানের জন্য গুরুত্বারোপ করেন। সেমিনারে সর্বসম্মতিক্রমে মুফতী মাওলানা মুহিববুল হক গাছবাড়ীকে আহবায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট একটি বোর্ড গঠন করা হয়। বোর্ডের সদস্যগণ হচ্ছেন মুফতী শফিকুর রহমান, মুফতী মাওলানা আব্দুল মুছব্বির, মুফতী আবু সালেহ কুতবুল আলম ও মুফতী মাওলানা জমিরুদ্দীন।

ইমাম সমিতি সিলেট মহানগর শাখাকে উপরোক্ত তিনটি বিষয়ে মুফতীয়ানে কেরামের সম্মিলিত ফাতওয়া আগামী পনের দিনের মধ্যে প্রকাশ করে মুসলিম সমাজকে কথিত আহলে হাদিসওয়ালাদের খপ্পর থেকে হেফাজত করার আহবান জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *