৪০ গুন বেশি দামে বিশ্বকাপের টিকিট বিক্রি!

Slider খেলা

untitled-1_2136

আর ৫৮ দিন পরই রাশিয়ায় শুরু হতে যাচ্ছে বিশ্ব ফুটবলের মহাযজ্ঞ। এর মধ্যেই নিশ্চিত হয়ে গেছে ৩২ দল। আগামী ১৪ই জুন স্বাগতিক রাশিয়া ও সৌদি আরবের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে ২০১৮’র ফুটবল বিশ্বকাপ।

আর গত বছরের সেপ্টেম্বর থেকেই শুরু হয়ে গেছে টিকিট বিক্রি। আর এ দায়িত্ব একমাত্র আন্তর্জাতিক ফুটবল সংস্থার (ফিফা)। কিন্তু তৃতীয় পক্ষ হিসেবে আরো কিছু ওয়েবসাইটও বিশ্বকাপের টিকিট বিক্রি করছে।

জানা যাচ্ছে, ওয়েবসাইটগুলো কোন কোন ক্ষেত্রে বিশ্বকাপের টিকিট ৪০ গুনেরও বেশি দামে বিক্রি করছে।

ইংল্যান্ড-তিউনিসিয়ার ম্যাচের টিকিটের কথাই ধরা যাক। ১৮ জুনের এই ম্যাচের একটি প্রথম ক্যাটাগরির টিকিটের দাম ফিফা নির্ধারণ করেছে ২৯৬ পাউন্ড। অথচ ওই একই টিকিট ওয়েবসাইটগুলোতে বিক্রি হচ্ছে ৪৮০ পাউন্ড থেকে ১১ হাজার ২৩৭ পাউন্ড পর্যন্ত। যা প্রকৃত মূল্যের প্রায় ৪০ গুন!

এ নিয়ে অবশ্য ফিফা সমর্থকদের সতর্ক করে দিয়েছে। ফিফা কর্মকর্তা এলেক্স নেইল বলেন, ‘বাইরের কোন ওয়েবসাইট থেকে পাওয়া টিকিটের ব্যাপারে কোন দায়িত্ব নিতে পারবে না ফিফা। যদি কোন কারণে স্টেডিয়ামের নিরাপত্তা ব্যবস্থায় এমন টিকিট সংক্রান্ত কারণে কোন দর্শক আটকে যান এবং খেলা দেখতে না পারেন সেক্ষেত্রেও ফিফা কোনো দায়িত্ব নেবে না।’

ওই ওয়েবসাইটগুলোর মধ্যে একটি টিকোম্বো। তাদের দাবি, কোনো বেআইনী কাজ করছে না টিকোম্বো। ওয়েবসাইটটির এক কর্মকর্তার ভাষ্য, ‘ভক্তরা তৃতীয় পক্ষের কাছে টিকিট ক্রয় করছে। এতে যদি ফিফার কোনো সমস্যা থাকে তবে সেটা টিকোম্বোর সঙ্গে নয়, পুরো মুক্ত বাণিজ্যের সঙ্গেই। তাই আমাদের বিরুদ্ধে তোলা অভিযোগের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন রয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *