গাসিক নির্বাচন ভাবনা-১৯: আচরণ বলছে বিধি কোন দিকে যাচ্ছে!

Slider গ্রাম বাংলা টপ নিউজ সারাদেশ

30223501_1392102960894327_948231810_o

স্টাফ করেসপন্ডেন্ট, গাজীপুর: শেষ হল মনোনয়নপত্র দাখিল। বৃহস্পতিবার দুপুর পর্যন্ত আওয়ামী লীগের মেয়র প্রার্থী মো. জাহাঙ্গীর আলম, বিএনপির মো. হাসান উদ্দিন সরকারসহ নয়জন মেয়র প্রার্থী তাদের মনোয়নপত্র দাখিল করেছেন। এর আগে বিভিন্ন রাজনীতিক দল ও স্বতন্ত্র ১৮মেয়র প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। নির্বাচনের তফসিল অনুযায়ী বৃহস্পতিবার শেষ হল মনোনয়নপত্র দাখিলের সময়। বাছাই হবে ১৫-১৬ এপ্রিল। প্রত্যাহারের শেষ তারিখ ২৩ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৪ এপ্রিল। ভোট গ্রহণ আগামী ১৫ মে।

তবে এরই মধ্যে আচরণ বিধি লংঘনের উৎসব শুরু হয়েছে। একাধিক প্রার্থী আচরণ বিধিকে কিছুই মনে করছেন না। বাইরে নয় খোঁদ রিটার্নিং কর্মকর্তার অফিস কক্ষেই আচরণ বিধি লংঘন। আর রিটার্নিং কর্মকর্তা বলছেন আচরণ বিধি যাতে লংঘন না হয় তার জন্য তিনি ডিসি এসপিকে বলেছেন। পরস্থিতি যদি এমন হয় তাহলে ভোটাররা মনে করছেন, আচরণই বলে দিচ্ছে বিধি কোন দিকে যাচ্ছে।

এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা মো. রকিব উদ্দিন মন্ডল বলেন, আচরনবিধি যাতে লঙ্ঘিত না হয়, সে জন্য আমি ডিসি ও এসপি সাহেব এবং কেন্ডিডেটদের সঙ্গে কথা বলেছি। মনোনয়নপত্র দাখিল করার সময় প্রার্থীর সঙ্গে পাঁচজনের বেশি লোক না আসতে নিষেধাজ্ঞা ছিল। ‘কিন্তু পুলিশ বলে জোর করে তারা ভেতরে ঢুকে গেছে’। হয়তো কৌতূহলবশত অনেকে এসেছে। তারপরও পুলিশ-ম্যাজিস্ট্রেটদের বলে দিয়েছি কোথাও যাতে কেউ আচরণবিধি লঙ্ঘন না করেন।

তিনি আরও বলেন, আচরণ বিধি যাতে লঙ্ঘন না হয় এ জন্য আমরা বিভিন্ন ধরণের প্রচেষ্টা চালাচ্ছি। আচরণ বিধি বিলি করছি, মাইকে ঘোষণা দিচ্ছি, প্রশাসনও চেষ্টা করছে। আমাদের প্রচেষ্টা কিন্তু অব্যাহত আছে। কিছু অতি উৎসাহী মানুষ আচরণ বিধি লঙ্ঘনের চেষ্টা করে। আইনবিধি অনুযায়ী আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করব। আমি বলব না যে আমরা ১০০ ভাগ সার্থক। সবাই সহযোগিতা না করলে নির্বাচন কমিশন একা কিছু করতে পারবে না।

মনোনয়ন বঞ্চিত মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খান বলেন, মনোনয়নপত্র জমা দেওয়ার আগে বৃহস্পতিবার সকালে আওয়ামী লীগের জেলা কার্যালয়ে সভা করে নেতা-কর্মীদের আচরণবিধি মেনে চলার পরামর্শ দিয়েছি। কিন্তু তারপরও অনেকে তা না মেনে রিটার্নিং কর্মকর্তার কক্ষে ঢুকে পড়েছে।

বিএনপির দলীয় প্রার্থী মো. হাসান উদ্দিন সরকার বলেন, সরকার দলীয় প্রার্থী যেভাবে আচরণ বিধি লঙ্ঘন করছে এ নির্বাচন জনগণকে হতাশ করবে। নির্বাচন শুরু হওয়ার আগেই যেভাবে আচরণবিধি লঙ্ঘিত হচ্ছে শেষ পর্যন্ত নির্বাচন কোথায় গিয়ে দাঁড়াবে তা ভাবনার বিষয়। তিনি হতাশা ব্যক্ত করে বলেন, ‘নির্বাচন কমিশনকে আরও সক্রিয় হতে হবে’।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. তারিফুজ্জামান জানান, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত আওয়ামী লীগের মেয়র প্রার্থী মো. জাহাঙ্গীর আলম, বিএনপির মো. হাসান উদ্দিন সরকারসহ নয়জন মেয়র প্রার্থী তাদের মনোয়নপত্র দাখিল করেছেন। এর আগে বিভিন্ন রাজনীতিক দল ও স্বতন্ত্র ১৮মেয়র প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন।

নির্বাচনের তফসিল অনুযায়ী বৃহস্পতিবার শেষ হল মনোনয়নপত্র দাখিলের সময়। বাছাই হবে ১৫-১৬ এপ্রিল। প্রত্যাহারের শেষ তারিখ ২৩ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৪ এপ্রিল। ভোট গ্রহণ আগামী ১৫ মে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *