পরমাণু ইস্যুতে উত্তপ্ত ইরান-যুক্তরাষ্ট্র, ট্রাম্পকে রুহানির হুঁশিয়ারি

Slider সারাবিশ্ব

5

পরমাণু ইস্যুতে ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে যুক্তরাষ্ট্র ও ইরানের সম্পর্ক। আর তারই জের ধরে এবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে দিলেন। তিনি বলেছেন, ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তি বাতিল করলে ডোনাল্ড ট্রাম্প যা মনে করছেন, তার চেয়ে অনেক বেশি প্রতিক্রিয়া দেখাবে ইরান।

এ ব্যাপারে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে রুহানি বলেন, ‘বড় বড় দাবি এবং অনেক উচ্চবাচ্য করে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট গত ১৫ মাস ধরে জেসিপিওএ (জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অফ অ্যাকশন) চুক্তি বাতিল করতে চাইছেন। কিন্তু, জেসিপিও-এর কাঠামো এতই শক্তিশালী যে, এসব হুমকিতে একটুও টলেনি।

এসময় তিনি আরও বলেন, ‘ইরান পরমাণু চুক্তি ভঙ্গ করবে না। কিন্তু, যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে সরে আসলে পস্তাবে। তারা যা অনুমান করছে, তার চেয়ে আমাদের প্রতিক্রিয়া হবে তীব্র এবং এটা তারা এক সপ্তাহের মধ্যেই দেখতে পাবে।’

উল্লেখ্য, ২০১৫ সালে ইরান যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশের সঙ্গে জেসিপিওএ চুক্তি করে তাদের পরমাণু কার্যক্রম সীমিত করে। বিনিময়ে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *