গাসিক নির্বাচন ভাবনা-১১: প্রার্থীদের গোপন রাজনৈতিক কানেকশন নিয়ে নানা গুঞ্জন

Slider গ্রাম বাংলা বাধ ভাঙ্গা মত

images

ষ্টাফ রিপোর্টার, গাজীপুর অফিস: আসন্ন গাজীপুর সিটিকর্পোরেশন নির্বাচনে বে-আইনী প্রচারণা এখন তুঙ্গে। নির্বাচনকে সামনে রেখে ভোটাররা নানা হিসেব কশছেন। প্রার্থীদের কর্মকান্ড নিয়ে এখন মুখরোচক আলোচনা সব দিকে। বিশেষ করে মেয়র প্রার্থীদের জীবন ইতিহাস ও ভাল-মন্দ কানেকশন নিয়ে আলোচনা সমালোচনায় এখন পুরো মহানগর। আনন্দ উল্লাস আর নির্বাচনী উৎসবে ভাসছে গাজীপুর।

সম্প্রতি গাজীপুরে প্রধান দুই দলের মেয়র প্রার্থীর সংখ্যাও বেড়ে গেছে। আওয়ামীলীগে নৌকার প্রার্থী ছিল ৩জন। এখন দেখা যাচ্ছে ৫জন। আর বিএনপির প্রার্থী ছিল ২জন। এখন দেখা যাচ্ছে ৩জন। মহাজোটের শরীর জাসদ(ইনু) থেকে একজন মেয়র প্রার্থী। ইসলামী ঐক্যজোট থেকে একজন ও জামায়াতে ইসলামী থেকে স্বতন্ত্রভাবে একজন মেয়র প্রার্থী। এরই মধ্যে প্রায় মেয়র ও কাউন্সিলর পদে প্রার্থী হিসেবে অনেকেই মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

অনুসন্ধানে জানা যায়, আওয়ামীলীগ থেকে নৌকার মনোনয়ন চাইছেন মোট ৫জন। তারা হলেন, এডভোকেট আজমত উল্লাহ খান, জাহাঙ্গীর আলম, কামরুল আহসান সরকার রাসেল, কাজী আলিমউদ্দিন বুদ্দিন ও এড. ওয়াজ উদ্দিন মিয়া।

বিএনপি থেকে বর্তমান মেয়র অধ্যাপক এম এ মান্নান, হাসান উদ্দিন সরকার, শওকত হোসেন সরকার, ও ডাঃ মাজহারুল আলম মন্ডল।

জাসাদ(ইনু) থেকে রাশেদুল হাসান রানা, ইসলামী এক্যজোট থেকে মাওলানা ফজলুর রহমান, জামায়াত থেকে এস এম সানাউল্লাহ।
সাধারণ ভোটাররা বলছেন, এখন অনেকেই মনোনয়নপত্র ক্রয় করবেন। জমাও দিবেন। তবে প্রত্যাহারের পর দেখা যাবে কতজন প্রার্থী প্রতীক পায়।

এদিকে ক্ষমতাসীন আওয়ামীলীগের দলীয় মনোনয়ন পেতে ৫ প্রার্থীই এখন ঢাকামুখী। তারা ঢাকায় যাচ্ছেন আর গাজীপুরে মিছিল করছেন। কে মনোনয়ন পাবেন তা দেখতে আরো সময় লাগবে দুই দিন।

বিএনপি থেকে কে মনোনয়ন পাচ্ছেন তা স্পষ্ট না হলেও বর্তমান মেয়র অধ্যাপক এম এ মান্নানই ধানের শীষ পাচ্ছেন বলে অনেকেই মনে করছেন। আর মহাজোট ও বিশদলীয় জোট ঠিক থাকলে প্রার্থীর সংখ্যা দুই জনে নেমে আসতে পারে বলে আশংকা রয়েছে।

আওয়ামীলীগের দলীয় একাধিক সূত্র জানায়, এমন লোককে মনোনয়ন দেয়া উচিত যিনি শুধুই আওয়ামীলীগ করেন। গোপনে অন্য দলের সঙ্গে লিঁয়াজো করা কোন প্রার্থীকে নৌকা দিলে মেয়র পদ পাওয়া কঠিন হবে।

আবার আরেকটি পক্ষ বলছেন, নির্বাচনে শুধু নৌকার ভোট হলেই চলবে না। সাধারণ ভোটার সহ অন্য দলের ভোটও ভাগে আনতে হবে। সেই জন্য সকলের কাছে গ্রহনযোগ্য কোন ব্যাক্তিকে নৌকা দেয়া উচিত।

বিএনপির কর্মী সমর্থকেরা বলছেন, ধানের শীষ যারাই দাবী করুক না কেন মান্নান ছাড়া উপায় নাই। তিনিই পাবেন ধানের শীষ।

তবে সাধারণ ভোটাররা বলছেন, নগর পিতার যোগ্য প্রার্থীকেই ভোট দেয়া হবে। কে কি বললেন, তা দেখার বিষয় নয়। ভোটাররা সাধারণত ভুল করে কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *