রাজধানীর ১১ সড়কে যান চলাচল সীমিত, শোভাযাত্রার প্রস্তুতি

Slider ঢাকা

110070_lead

 

ঢাকা: সকাল থেকেই রাজধানীর বিভিন্ন সড়কে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। ফলে অনেক রাস্তা দিয়ে গাড়ি চলাচল সীমিত করা হয়েছে। এছাড়া বিভিন্নস্থানে শোভাযাত্রার প্রস্তুতি চলছে জোড়েশোরে। বুধবারই ডিএমপির পক্ষ থেকে জানানো হয়েছিল রাজধানীর ১১টি সড়কে আজ বৃহস্পতিবার যানবাহন চলাচল সীমিত থাকবে। নাগরিকদের এসব সড়ক এড়িয়ে চলারও পরামর্শ দেয়া হয়। ডিএমপির পক্ষ থেকে এসব সড়কে কড়াকড়ি তল্লাশি করার কথাও জানানো হয়েছিল।

স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশ হিসেবে উত্তরণের যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ। এ উপলক্ষে আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এতে ৫৭টি মন্ত্রণালয়, বিভাগ এবং অধীন দপ্তরগুলো অংশ নেবে। তারা ব্যানার, ফেস্টুনসহ শোভাযাত্রা করে স্টেডিয়ামে আসবে। নয়টি স্থান থেকে শোভাযাত্রা করে স্টেডিয়ামে আসার কারণে আজ বেলা ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম এবং চারপাশের বিভিন্ন সড়কে যান চলাচলে সমস্যা হবে।
ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া বুধবার এক বিবৃতিতে বলেন, শোভাযাত্রা যাতে নির্বিঘেœ চলতে পারে সে কারণে শাহবাগ, কাকরাইল মসজিদ, নাইটিঙ্গেল, ফকিরাপুল, শাপলা চত্বর, গুলিস্তান, ফুলবাড়িয়া, চানখাঁরপুল, বকশীবাজার, পলাশী ও নীলক্ষেত অঞ্চলে চলাচলকারীদের বিকল্প সড়ক ব্যবহার করতে হবে। এ অবস্থায় জনসাধারণকে নিতান্ত প্রয়োজন ছাড়া গাড়ি নিয়ে এসব পথে না যাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।
দায়িত্বশীল পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, আজকের অনুষ্ঠান উপলক্ষে শাহবাগ থেকে শুরু করে কাকরাইল হয়ে ফকিরাপুল, দৈনিক বাংলা পর্যন্ত সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে হেঁটে চলাচল করা যাবে। এরই প্রেক্ষিতে আজ সকালে অফিসমুখো মানুষ ঘর থেকে বের হয়েই হোঁচট খান। সড়কের মোড়ে মোড়ে, বিভিন্ন সিগন্যালে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। মান্নান নামে এক যাত্রী জানান, সকাল ৯টায় তার বাসটি আসাদ গেটে আসলে গাড়িটিকে থামানো হয়। পরে গাড়ির যাত্রীদের চেক করে ছেড়ে দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *