প্রসঙ্গঃ- লেখক নিবন্ধন ————— বঙ্গশার্দূল

Slider সাহিত্য ও সাংস্কৃতি

28782939_2019191048330171_5644593661905218752_n

 

 

 

 

 

 

 

ঢাকা:  সকল সাহিত্য লেখক বন্ধুদের এই পোস্টের মাধ্যমে “বাংলাদেশ লেখক নিবন্ধন সংগ্রাম পরিষদ”  অংশ গ্রহনের সম্মতি প্রকাশ করার আহব্বান জানাচ্ছি। কমেন্ট বক্সে মতামত লিখুন।

বর্তমান সময়ে ” লেখক নিবন্ধন ” – এর যে, দাবী উঠেছে নিশ্চয় তা একটি গণতান্ত্রীক দেশের জন্য একটি মঙ্গল জনক। বাংলাদেশের মানুষ সাহিত্য প্রেমী সেটা নিশ্চয় নতুন করে বলার অপেক্ষা রাখেনা।

আমাদের দেশে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ লেখক। যার পরিসংখান বাংলা একাডেমী বা সরকারি কোনো দপ্তরে সংরক্ষিত নেই। যুগে যুগে এ দেশে অনেক প্রতিভাবন লেখকের জন্ম হয়েছে, অনেক সৃষ্টি প্রকাশ পেয়েছে আবার অনের সৃষ্টি অর্থাভাবে প্রকাশ না পাওয়ায় সেই লেখক সম্পর্কে জাতি কিছুই জানতে পারছেনা। এমনকি মান-সম্পন্ন অনেক লোখক প্রচার বিমুখ থাকায় আমাদের প্রজন্মের নিকট অপরিচিত থেকে যাচ্ছে।

একথা অস্বিকার করার উপায় নেই, লেখক সমাজ হচ্ছে দেশ ও জনগনের দ্বিতীয় নয়ন। যাদের সাহিত্যই পারে প্রজন্ম থেকে প্রজন্মকে ইতিহাস ঐতিয্যের সাথে পরিচয় ঘটাতে। আজকের শিক্ষা ব্যবস্থার মুলেই রয়েছে বিশ্বের লেখক সমাজ, অথচ তাদের নেই কোনো সরকারী নিবন্ধন বা তারা পায়না রাস্ট্রীয় কোনো সুজোগ সুবিধা। আজ বলতে বাধা নেই আমাদের দেশে কেবল মাত্র লেখক সমাজই রাস্ট্রীয় ভাবে অবহেলিত।

যাদের কলম সমাজ পরিবর্তনের কথা বলে, যাদের লেখা পাঠ করে জাতি শিক্ষত হয়, এমন কি অর্জন করে বুদ্ধিমত্বা। বিদ্দান হয় আপনার আমার সন্তান কেবল তারাই পায়নি রাস্ট্রীয় কোনো স্বীকৃতি। আজ সেই অবহেলিত লেখক সমাজ কে সম্মান দেখাতে আশা করি রাস্ট্র এগিয়ে আসবে। লেখক নিবন্ধনের মাধ্যমে রাস্ট্র এই সমাজের উন্নায়ন করতে স্বচেষ্ট হবেন এটা সমায়ের দাবী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *