‘সিরিয়ায় ইসরাইল-যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে’

Slider সারাবিশ্ব

irann

 

 

 

 

 

সিরিয়া সরকারকে ক্ষমতাচ্যুত করার বিষয়ে আমেরিকা, ইসরায়েল এবং তাদের আঞ্চলিক মিত্রদের ত্রিমুখী ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ নেতার শীর্ষস্থানীয় সামরিক উপদেষ্টা ইয়াইয়া রাহিম সাফাভি।

সাফাভি আশা প্রকাশ করেন, যে সিরিয়ার সেনাবাহিনী এবং জনপ্রিয় মিত্রবাহিনী ইউফ্রেটিস নদীর পূর্ব অংশ থেকে মার্কিন সৈন্যদের তাড়িয়ে দিতে সক্ষম হবে।

তিনি বলেন, শুরু থেকেই আমেরিকা, ইসরায়েল ইউরোপীয় ইউনিয়ন, সৌদি আরব, আরব আমিরাত, জর্ডান এবং তুরস্কের লক্ষ্য ছিল সিরিয়ায় বড় ধরনের সংকট সৃষ্টির চেষ্টা করা। এরপর তারা সিরিয়ার সার্বভৌমত্ব, জাতীয় পরিচিতি, অখণ্ডতা এবং অবকাঠামোর ওপর আঘাত হানা শুরু করে। কিন্তু তারা এতে চরমভাবে ব্যর্থ হয়।

সাফাভি বলেন, আমেরিকা দামেস্ক সরকার এবং জাতিসংঘের অনুমোদন ছাড়াই সিরিয়ায় সেনা মোতায়েন করেছে এবং দেশটিতে বহু সামরিক ঘাঁটি নির্মাণ করেছে। এসব ঘাঁটি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত করার তৎপরতায় লিপ্ত সন্ত্রাসীদের অভরায়ণ্যে পরিণত হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

ইরানের ইসলামি গার্ড বাহিনী বা আইআরজিসির সাবেক প্রধান মেজর জেনারেল সাফাভি বলেন, শক্তিমত্তা প্রদর্শনের ওপর ভিত্তি করেই মার্কিন নীতি গড়ে ওঠেছে। তবে মধ্যপ্রাচ্য বা পশ্চিম এশিয়ায় তাদের সেই নীতি ব্যর্থ হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *