সম্পাদকীয়: ভিক্ষা রাখেন, কুকুর সামলান!

Slider ফুলজান বিবির বাংলা রাজনীতি সম্পাদকীয় সারাদেশ

20155993_10211101038416607_6098719302365258634_n

 

 

 

 

 

 

 

 

ক্ষমতার জন্য রাজনৈতিক দলগুলো মরিয়া হয়ে গেছে। কেউ ক্ষমতা রাখার জন্য মরিয়া আবার কেউ ক্ষমতায় আসার জন্য মরিয়া। এই অবস্থায় যে দেশের ক্ষমতা নিয়ে টানাটানি শুরু হয়েছে সে দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে শংকা দেখা দিয়েছে। প্রতিবেশী দেশ আমাদের জাতীয় পতাকাকে নাড়াচাড়া করছে। তাও আবার পতাকা দিবসে।

আমাদের দেশের বর্তমান অবস্থাটা হলো রাজনৈতিক অচলাবস্থা।  ক্ষমতার জন্য লড়াই চলছে। কেউ থাকতে, কেউ আসতে. আইন ও আদালতকেও ব্যবহার করছে বলে অভিযোগ উঠেছে। দূর্নীতি এখন নতুন রুপে এসে গেছে। সেটা হল দূর্নীতি এখন রাজনৈতিক দূর্নীতি হয়ে গেছে। কোন রাজনৈতিক ব্যাক্তি বা রাজনৈতিক আশ্রয়ে থাকা কোন ব্যাক্তি দূর্নীতি করলে তা হয়ে যাচ্ছে রাজনৈতিক দূর্নীতি। রাজনৈতিক দূর্নীতির  যে দলীয় সরকার বিচার করে প্রতিপক্ষ বলে সেটা রাজনৈতিক হয়রানীমূলক বিচার। ফলে বিচার সৃষ্ঠ হউক বা না হউক রাজনৈতিক দূর্নীতির বিচার জনমনে প্রশ্নের জন্ম দেয়। ফলে প্রকৃত ন্যায় বিচার বাঁধাগ্রস্থ হয়। ফলে গনতন্ত্রের মুখোমুখি হয়ে গেছে রাজনীতি। আর এই পরিস্থিতি আমাদের ভবিষৎ অনিশ্চিয়তার দিকে ধাবিত হচ্ছে।

আমাদের দেশে বর্তমানে চলছে ক্ষমতার লড়াই। এই লড়াইয়ে ব্যস্ত রাজনৈতিক দল ও সরকার। আর এই সময়ে প্রতিবেশী দেশ মিয়ানমার আমাদের নিয়ে খেলা করছে। আমাদের সার্বভৌমত্ব নিয়ে মশকরা করছে। আমাদের জাতীয় পতাকা ছিনিয়ে নিতে তারা কুকুরের মত ঘেউ ঘেউ করছে। তবুও ১৯৭১ সনের আজকের দিনে যখন জাতীয় পাতাকা দিবসের সূচনা হয়েছে, ঠিক ওই দিনই মিয়ানমার আমাদের জাতীয় পতাকায় ঢিল ছুঁড়ে মারার চেষ্টা করছে।

সুতরাং আমাদের দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় জতীয় ঐক্য করা এখন জরুরী হয়ে গেছে। কারণ দেশ না থাকলে ক্ষমতার লড়াই হবে কি ভাবে! ফলে গনতন্ত্র ও ক্ষমতাতন্ত্র হাতে রেখে এখন দেশতন্ত্র নিয়ে সকলেরই ভাবা উচিত। না হয়, ভিক্ষা নিতে  গিয়ে কুুকুরের কামড়ে মরতে হবে আমাদেরই।

ড. এ কে এম রিপন আনসারী

এডিটর ইনচীফ

গ্রমাবাংলানিউজটোয়েন্টিফোরডটকম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *