ফারাক্কায় প্রতি কিস্তিতে পানি কম পাচ্ছে বাংলাদেশ

Slider বিচিত্র

295979_164

 

 

 

 

গঙ্গার চুক্তি অনুযায়ী ফারাক্কা পয়েন্টে বাংলাদেশ চারটি কিস্তিতেই পানির ন্যায্যহিস্যা পায়নি। জানুয়ারি থেকে ফেব্রুয়ারির ১০ তারিখ পর্যন্ত মোট কিস্তির প্রতিটিতে পানি কম পেয়েছে বাংলাদেশ।

পানিসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ফারাক্কা পয়েন্টে জানুয়ারির এক তারিখ থেকে ফেব্রুয়ারির প্রথম ১০ দিন পর্যন্ত চারটি কিস্তিতে ৫৭ হাজার ৮১৩ কিউসেক পানি কম পায় বাংলাদেশ। চুক্তির ইন্ডিকেটিভ শিডিউল অনুযায়ী ভারত এই পরিমাণ পানি কম দিয়েছে বাংলাদেশকে। কিন্তু ভারত প্রতিটি কিস্তিতে তার ন্যায্যহিস্যা নিশ্চিত করেছে। চারটি কিস্তির প্রতিটিতে ভারতকে ৪০ হাজার কিউসেক করে পানি দেয়ার কথা চুক্তিতে আছে এবং তা বুঝেও নিয়েছে। চুক্তির ইন্ডিকেটিভ শিডিউল অনুযায়ী বাংলাদেশ ভারত থেকে নায্যহিস্যা থেকে বঞ্চিত হচ্ছে।

১৯৯৬ সালে স্বাক্ষরিত গঙ্গার পানি বণ্টন চুক্তি অনুযায়ী এ বছর জানুয়ারির ১ তারিখ থেকে পানি বণ্টন কার্যক্রম শুরু হয়।

পানিসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এবারে চলতি মাসের ১ থেকে ১০ দিনে চুক্তির ইন্ডিকেটিভ শিডিউল অনুযায়ী বাংলাদেশ ফারাক্কা পয়েন্টে পানি পাওয়ার কথা রয়েছে ৬৭ হাজার ৫১৬ কিউসেক। কিন্তু বাংলাদেশ পেয়েছে মাত্র ৪৮ হাজার ৭৮৩ কিউসেক। হিসাব মতে, এই ১০ দিনে ভারত ১৮ হাজার ৭৩৩ কিউসেক পানি কম দিয়েছে বাংলাদেশকে।
অপর দিকে দ্বিতীয় ১০ দিনে পানি আরো কমে গেছে। জানুয়ারির দ্বিতীয় ১০ দিনে বাংলাদেশ পাওয়ার কথা ছিল ৫৭ হাজার ৬৭৩ কিউসেক পানি। কিন্তু বাংলাদেশ এই ১০ দিনেও কম পেয়েছে। এই ১০ দিনে ১৮ হাজার ১১৮ কিউসেক পরিমাণ পানি কম পেয়েছে।

আর জানুয়ারির শেষ ১০ দিনে অর্থাৎ ২১ থেকে ৩০ পর্যন্ত এই ১০ দিনে পাওয়ার কথা ছিল ৫০ হাজার ১৫৪ কিউসেক পানি। কিন্তু পেয়েছে ৩৮ হাজার ৪৮০ কিউসেক পানি। এই সময়ে প্রায় ১১ হাজার ৬৭৪ কিউসেক পানি কম পায়।
এভাবে ফেব্রুয়ারির প্রথম ১০ দিনেও বাংলাদেশ পানি কম পেয়েছে। এ ১০ দিনে বাংলাদেশ ইন্ডিকেটিভ শিডিউল অনুযায়ী পাওয়ার কথা ৪৬ হাজার ৩২৩ কিউসেক পানি। তবে বাংলাদেশ পেয়েছে ৩৭ হাজার ৩৫ কিউসেক পানি। এখানে বাংলাদেশ ৯ হাজর ২৮৮ কিউসেক পানি কম পেয়েছে।

প্রতিবাদ আমলে নেয় না ভারত : এ দিকে পানিসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ভারতকে ফারাক্কা পয়েন্টে ন্যায্যহিস্যা নিশ্চিতে বাংলাদেশ বরাবরের মতো এবারো তাগিদ দিয়েছে। তবে ভারত তা আমলে নেয়নি। বরং আরো কম পানি পেয়েছে বাংলাদেশ।

প্রতি বছরই কম পাচ্ছে বাংলাদেশ : গঙ্গার পানি বণ্টন চুক্তি অনুযায়ী পানি বণ্টন কার্যক্রম পর্যবেক্ষণ করে দেখা গেছে, বাংলাদেশ প্রতি বছরই ফারাক্কা পয়েন্টে পানি কম পাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *