যুক্তরাষ্ট্রে অনিশ্চয়তায় ১৮ লাখ অভিবাসী

Slider সারাবিশ্ব

294603_177

 

 

 

 

যুক্তরাষ্ট্রে ‘ড্রিমার’ অভিবাসীদের সুরা প্রদানসহ অভিবাসন প্রশ্নে উত্থাপিত চারটি বিলের একটিও অনুমোদন করেনি মার্কিন সিনেট। এর মধ্য দিয়ে শৈশবে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশকারী ১৮ লাখ অভিবাসীর ভবিষ্যৎ আবারো অনিশ্চয়তায় পড়েছে। বৃহস্পতিবার চারটি ভিন্ন বিল পাসে প্রয়োজনীয় ৬০ ভোট পেতে ব্যর্থ হয়েছে সিনেট।

শৈশবে বাবা-মায়ের সঙ্গে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানো অভিবাসীদের কাজের অনুমতি দিতে ‘ড্রিমার’ কর্মসূচি ঘোষণা করেছিল সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন। এর আওতায় কয়েক লাখ অবৈধ অভিবাসীকে নিজ দেশে ফেরত পাঠানো থেকে বিরত ছিল হোয়াইট হাউজ। তাদের যুক্তরাষ্ট্রে বৈধভাবে কাজের অনুমতি দেয়া হয়েছিল। এর মাধ্যমে মূলত তরুণ অনিবন্ধিত অভিবাসীদের সুরা দিতে চেয়েছিল ওবামা প্রশাসন। এ কর্মসূচির দাফতরিক নাম ‘ডেফারড অ্যাকশন ফর চিলড্রেন অ্যারাইভাল’ (ডিএসিএ)। এ কর্মসূচির সুযোগ নিয়ে যুক্তরাষ্ট্রে বসবাস, পড়াশোনা ও কর্মসংস্থানের সুযোগ পান প্রায় সাত লাখ তরুণ। এই তরুণদের বলা হয় ‘ড্রিমার’। তবে গত সেপ্টেম্বরে আনুষ্ঠানিকভাবে প্রকল্পটি সমাপ্তির ঘোষণা দেয় ট্রাম্প প্রশাসন। এর মধ্য দিয়ে মার্চ থেকে বিতাড়িত হওয়ার হুমকিতে পড়েন ড্রিমারেরা।

সাবেক প্রেসিডেন্ট ওবামা ঘোষিত ‘ডিএসিএ কর্মসূচি’ পরিচালনায় বরাদ্দ অর্থ নিয়ে বিভক্ত ছিল মার্কিন সিনেট। সম্প্রতি ওই কর্মসূচির আওতায় থাকা সাত লাখ তরুণ অভিবাসীর ব্যাপারে স্থায়ী সমাধানকে সমঝোতার শর্ত হিসেবে তুলে ধরেছিল ডেমোক্র্যাটরা। এ নিয়ে রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে মতানৈক্যের জেরে তিন দিন শাটডাউনে থাকে মার্কিন সরকার। তবে রিপাবলিকান নেতা ম্যাককনেলের দেয়া ভবিষ্যৎ বিতর্কের মৌখিক প্রতিশ্রুতির ভিত্তিতে সরকার সচলে ডেমোক্র্যাট সিনেটরেরা অস্থায়ী বাজেট পাসে সম্মত হয়। ওই প্রতিশ্রুতি অনুযায়ী ড্রিমারদের ভাগ্য নির্ধারণে সিনেটে সোমবার থেকে বিতর্ক শুরু হয়। তবে বৃহস্পতিবার অভিবাসন প্রশ্নে উত্থাপিত চারটি বিলের একটিও পাস হয়নি।

চারটি বিলের মধ্যে একটি ট্রাম্প সমর্থিত; আর বাকি তিনটি দ্বিদলীয় বিল। গভীরভাবে বিভাজিত সিনেটে এ বিলগুলো পাস হবে বলে আশা করা হয়েছিল। ট্রাম্প যে রিপাবলিকান বিলটিতে সমর্থন দিয়েছিলেন তা ছিল মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে বরাদ্দ দেয়ার প্রতিশ্রুতির বিনিময়ে ড্রিমার অভিবাসীদের নাগরিকত্ব প্রদান। অন্যদের পাশাপাশি ট্রাম্পের নিজ দলের ১৪ সিনেটরও বিলটির বিরোধিতা করে। ৬০-৩৯ ভোটে বিলটি হেরে যায়। দ্বিদলীয় বিলগুলোও প্রয়োজনমাফিক সমর্থন পেতে ব্যর্থ হয়। সিনেটে ভোটাভুটির কয়েক ঘণ্টা আগে দ্বিদলীয় বিলগুলোকে ‘সম্পূর্ণ বিপর্যয়’ বলে উল্লেখ করেন ট্রাম্প।

ডেমোক্র্যাটদের অভিযোগ, ট্রাম্পের অসমঝোতামূলক আচরণ কংগ্রেসে একটি চুক্তিতে পৌঁছানোর প্রচেষ্টাকে ডুবিয়ে দিচ্ছে। সিনেট ডেমোক্র্যাটিক নেতা চাক শুমার বলেন, ‘এ ভোটই প্রমাণ দিচ্ছে প্রেসিডেন্ট ট্রাম্পের পরিকল্পনা কখনো আইনে পরিণত হবে না। তিনি যদি দ্বিদলীয় প্রচেষ্টাকে ভণ্ডুল করার চেষ্টা না করতেন তাহলে একটি ভালো বিল পাস করা যেত।’ বৃহস্পতিবার রাতে হোয়াইট হাউজের প থেকেও একটি বিবৃতি দেয়া হয়েছে। বিবৃতিতে বিল পাস না হওয়ার জন্য ডেমোক্র্যাটদের দায়ী করে বলা হয়, ‘তারা অভিবাসন সংস্কারকে গুরুত্বের সাথে নেয়নি। তারা দেশের নিরাপত্তার ব্যাপারেও উদগ্রীব নয়।’

অক্সফামের রীতি ও সংস্কৃতি তদন্ত করতে স্বাধীন কমিশন

রয়টার্স
হাইতিতে কর্মীদের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ ওঠার পর অক্সফামের অভ্যন্তরে চলমান রীতি ও সংস্কৃতি তদন্ত করতে একটি স্বাধীন কমিশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেনভিত্তিক দাতব্য সংস্থাটি। তা ছাড়া সংস্থাটির বৈশ্বিক শুভেচ্ছা দূতের পদ থেকে সরে দাঁড়িয়েছেন দণি আফ্রিকার ধর্মযাজক ও মানবাধিকার কর্মী ডেসমন্ড টুকু।
গত সপ্তাহে ব্রিটেনের সংবাদমাধ্যম দ্য টাইমসের খবরে ২০১০ সালে হাইতির ভূমিকম্পে দাতব্য সাহায্য নিয়ে যাওয়া অক্সফাম কর্মীদের বিরুদ্ধে যৌনকর্মী ব্যবহারের অভিযোগ আনে। এরপর সংস্থাটি ২০১১ সালে অভ্যন্তরীণ তদন্তে ওই ঘটনার প্রমাণ পাওয়ার কথা জানিয়ে মাপ্রার্থনা করে।

শুক্রবার এক বিবৃতিতে অক্সফাম জানিয়েছে, যৌন অসদাচরণ, স্বচ্ছতা এবং সংস্কৃতির পরিবর্তন খতিয়ে দেখতে একটি উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হবে। এতে থাকবেন অক্সফামের রেকর্ড ও কর্মীদের কাছে সহজগম্য নারী অধিকার বিশেষজ্ঞ, সহযোগী এবং কমিউনিটিপর্যায়ের সমর্থক।

ওই বিবৃতিতে বলা হয়েছে, অতীতে অথবা বর্তমানে অক্সফামে অসৎ, নকল অথবা অবিশ্বস্ত রেফারেন্স ব্যবহার করে সংস্থায় ঢোকা বন্ধ করতে একটি বৈশ্বিকভাবে প্রচলিত ডাটাবেস তৈরি করা হবে। এছাড়া সংস্থাটির সেফগার্ডিং প্রক্রিয়ায় বিনিয়োগ বাড়ানোরও ঘোষণা দেয়া হয়েছে ওই বিবৃতিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *