মেলায় আমিরাত প্রবাসীদের ৬ বই

Slider বিচিত্র

1241241

 

 

 

 

 

অমর একুশে গ্রন্থ মেলায় বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসীদের লেখা বইও প্রকাশিত হয়েছে। এর মধ্যে ছড়া-কবিতা, প্রবন্ধ, গল্প-উপাখ্যানে সমৃদ্ধ ৬টি বই রয়েছে আমিরাত প্রবাসীদের। এসব বইয়ে উঠে এসেছে রেমিটেন্স সৈনিকদের হৃদয় গহীনে লুকিয়ে থাকা নানা কথা।

দেশ ও বিদেশের কবি, সাহিত্যিক, সাংবাদিক, শিক্ষাবিদ, চিকিৎসক সহ ১৫টি দেশের ৫২ জন লেখকের লেখায় সমৃদ্ধ সাংবাদিক শাহাদাত হুসাইন সম্পাদিত ‘প্রবাসের গল্প-৩’ প্রকাশ করেছে নবসাহিত্য প্রকাশনী। বইটি পাওয়া যাচ্ছে নবসাহিত্য প্রকাশনীর ৬২৪ নাম্বার স্টল ও চট্টগ্রাম বইমেলার সালফি পাবলিকেশন্স ৫১নং স্টলে। বইটির সম্পাদক শাহাদাত হুসাইন জানান, ‘২০১৬ সাল থেকেই ধারাবাহিকভাবে প্রতি বছর বই মেলায় ‘প্রবাসের গল্প’ টাইটেলে প্রকাশিত হচ্ছে বইটি। ভবিষ্যতেও এটি চলমান থাকবে।’

প্রবাসের নানামুখী গল্পে গাঁথা জীবনচিত্র নিয়ে ‘প্রবাসের উপাখ্যান’ লিখেছেন আমিরাত প্রবাসী সাংবাদিক মুহাম্মাদ ইছমাইল। প্রতিশ্রুতিশীল সাংবাদিক এই তরুণ নিজ ব্যবসার পাশাপাশি দুবাইতে সুইজারল্যন্ড ভিত্তিক একটি কোম্পানির ভিসা অফিসার হিসেবে কর্মরত। পাশাপাশি নিয়মিত প্রবাসী বাঙালিদের দুঃখ-দুর্দশনার কথা তুলে ধরে লিখে চলেছেন দেশ-বিদেশের শীর্ষস্থানীয় দৈনিক, সাপ্তাহিক ও লিটলম্যাগে। ‘প্রবাসের উপাখ্যান’ বইয়ের মুখবন্ধ লিখেছেন দেশের প্রধান কবি আল মাহমুদ।

লেখক আব্দুল্লাহ আল শাহীনের লেখালেখির হাতেখড়ি প্রবাসে। বিভিন্ন জাতীয় পত্রিকায় প্রকাশিত তার নিয়মিত সামাজিক সচেতনতামূলক কলামগুলো সচেতন পাঠক মহলের কাছে জনপ্রিয়তা হয়ে উঠেছে। সমাজের নানা সমস্যা, সমাধান ও সম্ভাবনার চিত্র ধারণ করে মেলায় এসেছে তার দ্বিতীয় বই ‘অসংগতি’। বইটি পাওয়া যাচ্ছে শব্দমালার পরিবেশক শাহজীর ৩৫৩ নং স্টল ও লিটলম্যাগে শব্দমালার নিজস্ব স্টলে।

এবারের মেলায় প্রকাশিত হলো আরব আমিরাত প্রবাসী ছড়াকার ও সাংবাদিক লুৎফুর রহমানের ৮ম ছড়ার বই ‘ছড়া ৫২’। বিভিন্ন পত্র-পত্রিকায় ছড়া লিখে ইতিমধ্যেই বেশ সুনাম অর্জন করেছেন তিনি। এ তরুণ ছড়াকার জড়িত সাংবাদিকতায়ও। আমিরাত প্রতিনিধি হিসেবে লুৎফর বাংলাদেশের একটি বেসরকারি টিভি চ্যানেল কর্মরত রয়েছেন।

মুক্তিযোদ্ধাদের মুখে শোনা কথামালা ও মুক্তিযুদ্ধের বাস্তব ঘটনাবলীকে গল্পে গল্পে তরুণ প্রজন্মের কাছে পৌঁছে দিতে প্রবাসী লেখক শাহ মোহাম্মদ আলমগীর লিখলেন ‘মুক্তিযুদ্ধের রক্তনদী’। বইটি প্রকাশ করেছেন মাহমুদুল এইচ লেলিন ও প্রকাশক করেছে শব্দমালা প্রকাশন। পাওয়া যাচ্ছে বাংলা একাডেমির লিটলম্যাগ চত্বরে প্রকাশনীর ৩৫৩ নম্বর স্টলে। এছাড়াও এবারের মেলায় ‘মাইজভান্ডারী শের ভাব তরঙ্গ’ নামে একটি আধ্যাত্মিক বই লিখেছেন আমিরাত প্রবাসী মোহাম্মদ জানে আলম জাহাঙ্গীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *