বাংলাদেশের সঙ্গে ভুটান-নেপাল ও পশ্চিমবঙ্গের সড়ক নির্মাণ কাজ শুরু

Slider জাতীয়

53144_bdবাংলাদেশে সরাসরি যোগাযোগের জন্য ভুটান ও নেপালের সঙ্গে পশ্চিমবঙ্গের মধ্য দিয়ে ত্রিদেশীয় সড়ক নির্মাণের কাজের উদ্বোধন করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল শিলিগুড়িতে এই দুটি ত্রিদেশীয় সড়ক নির্মাণ কাজের সূচনা করে মমতা বলেন, এর ফলে উত্তরবঙ্গে এক নতুন দিগন্তের উন্মোচন হল।
মমতা জানান, এক বছরের মধ্যেই এই সড়ক দুটির নির্মাণ কাজ শেষ হবে। এজন্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক ৭০০ কোটি রুপি সহায়তা দিয়েছে। একটি সড়ক তৈরি হবে নেপালের কাকরভিটা থেকে শিলিগুড়ির কাছে ফুলবাড়ি সীমান্তবাণিজ্য কেন্দ্র হয়ে বাংলাবান্ধা পর্যন্ত। এই সড়কটির দৈর্ঘ্য হবে ২৮ কিলোমিটার।
আর দ্বিতীয় সড়কটি তৈরি হবে ভুটানের ফুন্টশিলিং থেকে কোচবিহারের চ্যাংরাবান্ধা সীমান্ত হয়ে বাংলাদেশের বুড়িমারি পর্যন্ত। এটির দৈর্ঘ্য হবে ৯১ কিলোমিটার। এই দুটি সড়ক দিয়ে বাংলাদেশের সঙ্গে ভারত ছাড়াও নেপাল ও ভুটানের সরাসরি ব্যবসায়িক যোগায়োগ ঘটবে।
বাংলাদেশও এই সড়ক পথে ভারতের পাশাপাশি নেপাল ও ভুটানের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে পারবে। উত্তবঙ্গের ব্যবসায়ীরা এই দুটি সড়ক নির্মাণের কাজ শুরুর ঘোষণায় খুবই উৎফুল্ল বলে জানা গেছে। এই দুটি সড়ক দিয়ে আমদানি-রপ্তানী ব্যবসা বহুগুণ বৃদ্ধি পাবে বলে উত্তরবঙ্গে ব্যবসায়ীদের আশা। তেমনি পর্যটন ব্যবসায়ীরা মনে করছেন, নেপাল, ভুটান ও বাংলাদেশকে নিয়ে পর্যটন সার্কিট তৈরির পরিকল্পনাও এই সড়ক দুটি তৈরি হলে তা সফল হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *