‘কথা কম বলে শিক্ষার আলোয় সমাজকে এগিয়ে নিতে হবে’

শিক্ষা

image_158444.arefin siddikঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, কথা কম বলে অধিক নীরবতা অবলম্বনের মাধ্যমে বিদ্যা ও শিক্ষার আলোয় সমাজকে এগিয়ে নিতে হবে।
বুধবার ঢাবির আরসি মজুমদার অডিটরিয়ামে ‘সেমিনারে নীরবতার যৌক্তিকতা : বৌদ্ধ যুক্তিবিদ্যা- একটি পর্যালোচনা এবং চর্যা-সংস্কৃতির আলোকে বুদ্ধ নাটকের ঐতিহ্য অন্বেষণ’ শীর্ষক এক সেমিনারে তিনি নতুন প্রজন্মের শিক্ষার্থীদের এ আহ্বান জানান।
‘ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর বুদ্ধিস্ট হেরিটেজ অ্যান্ড কালচার’-এর উদ্যোগে বৌদ্ধদর্শন, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক এ সেমিনারটি অনুষ্ঠিত হয়।
আরেফিন সিদ্দিক বলেন, জানতে হবে, নীরবতার শক্তি সম্পর্কে। জ্ঞান অন্বেষণের মাধ্যমে নিজেদের বিচক্ষণ ও প্রজ্ঞাবান হিসেবে তৈরি করে কাজ করতে হবে সমাজের কল্যাণে।
বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে বিজ্ঞানভিত্তিক গবেষণার পাশাপাশি মানবিকতা, সমাজ ও সংস্কৃতি নিয়ে আরো বেশি পরিমাণে গবেষণার প্রয়োজনীয়তা রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।
এ সময় তথ্যপ্রযুক্তির অপব্যবহার রোধে সমাজের সবাইকে সচেতন হতে আহ্বান জানান উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।
সেমিনারে দুটি প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দ নিজার আলম এবং বাংলা একাডেমির সহকারী পরিচালক সাইমন জাকারিয়া।
সেন্টার ফর বুদ্ধিস্ট হেরিটেজ অ্যান্ড কালচার-এর পরিচালক অধ্যাপক ড. দিলীপ কুমার বড়ুয়ার সভাপতিত্বে আলোচনায় অংশ নেন গণবিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মনসুর মুসা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের অধ্যাপক ড. আজিজুন্নাহার ইসলাম।
স্বাগত বক্তব্য দেন পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *